ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেতার ও টেলিভিশন বৌদ্ধ শিল্পী সংস্থার আত্মপ্রকাশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জুন ২২, ২০২৪
বেতার ও টেলিভিশন বৌদ্ধ শিল্পী সংস্থার আত্মপ্রকাশ ...

চট্টগ্রাম: দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে চট্টগ্রামে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ বেতার ও টেলিভিশন বৌদ্ধ শিল্পী সংস্থার প্রথম সাধারণ সভা।

সভায় সংগীত পরিচালক শাশ্বতী তালুকদারকে সভাপতি ও তাপস কুমার বড়ুয়াকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্যর কমিটি এবং ৭ সদস্যর উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার (২১ জুন) জামালখানস্থ বুড্ডিস্ট ফাউন্ডেশন মিলনায়তনে দিনব্যাপী এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বেতার ও টেলিভিশনে তালিকাভুক্ত সারাদেশের ৬৫ জন সংগীতশিল্পী, সুরকার, সংগীত পরিচালক, গীতিকার, যন্ত্রসংগীত শিল্পী, নৃত্যশিল্পী, নৃত্যপরিচালক, নাট্যশিল্পী, বাচিকশিল্পী, সংবাদপাঠক ও অনুষ্ঠান ঘোষক উপস্থিত ছিলেন এবং সদস্যপদ গ্রহণ করেন।

সংগঠনটির আহ্বায়ক রবীন্দ্র সংগীতশিল্পী শাশ্বতী তালুকদারের সভাপতিত্বে এবং সদস্য সচিব সুরকার ও সংগীত পরিচালক তাপস কুমার বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন অধ্যাপক সনজীব বড়ুয়া, সমর বড়ুয়া, স্বপন কুমার বড়ুয়া, সলিল কান্তি বড়ুয়া, প্রিয়তোষ বড়ুয়া, ত্রিদিব কুসুম বড়ুয়া রানা, দিলিপ বড়ুয়া পিএমভি, শ্যামল মিত্র বড়ুয়া, ওস্তাদ প্রকাশ কান্তি বড়ুয়া, বিশ্বজিৎ বড়ুয়া, শ্যামলী বড়ুয়া, ডালিম কুমার বড়ুয়া, লুপর্ণা মুৎসুদ্দি, প্রকৌশলী অপু কুমার বড়ুয়া, প্রকাশ চন্দ্র বড়ুয়া, অনন্য বড়ুয়া, অনুজিত বড়ুয়া লিমন, সুনীল বড়ুয়া, সুপর্ণা বড়ুয়া, সমাপ্তি বড়ুয়া, ফুলকি বড়ুয়া, প্রত্যয় বড়ুয়া অভি, স্বপ্নীল বড়ুয়া ডানা, পাপড়ি বড়ুয়া, রুমি বড়ুয়া চৌধুরী, সুরঞ্জন মুৎসুদ্দি, আপন বড়ুয়া অমি, সুমন বড়ুয়া, রতন কুমার বড়ুয়া প্রমুখ।

সভায় বক্তারা স্বাধীন বাংলাদেশে এই প্রথম বৌদ্ধ ধর্মাবলম্বী বেতার ও টেলিভিশন শিল্পীদের নিয়ে গড়ে ওঠা সংগঠনকে দৃঢ়তার সাথে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।  

এ সময় বৌদ্ধ সম্প্রদায়ের সকল বিভাগের শিল্পীদের ঐক্যবদ্ধ হওয়ার ইতিবাচক দিক তুলে ধরে বক্তারা বলেন, এ সংগঠন নানা কর্মকাণ্ডের মাধ্যমে বৌদ্ধ সংস্কৃতি ও দেশিয় সাংস্কৃতিক আন্দোলনকে বেগবান করবে। পাশাপাশি শুদ্ধ ও সুস্থ ধারার সংস্কৃতির চর্চা, প্রচার ও প্রশিক্ষণের মাধ্যমে আগামী প্রজন্মকে সুন্দর, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে এই সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সকালে সদস্যপদ গ্রহণ, গঠনতন্ত্র অনুমোদন, মুক্ত আলোচনা শেষে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে দুপুরে শুরু হয় দ্বিতীয় অধিবেশন ও সাধারণ সভা। এ অধিবেশনে সম্মতিক্রমে  ৭ সদস্যের উপদেষ্টা পরিষদ ও ২১ সদস্যের কার্যকরী পরিষদ গঠন করা হয়।  

উপদেষ্টা পরিষদের নির্বাচিত সদস্যরা হলেন- অধ্যাপক সঞ্জীব বড়ুয়া, স্বপন কুমার বড়ুয়া, সমীর কান্তি বড়ুয়া, সমর বড়ুয়া, সলিল কান্তি বড়ুয়া, প্রিয়তোষ বড়ুয়া ও দিলীপ বড়ুয়া।

এছাড়াও দুই বছরের জন্য গঠিত ২১ সদস্যের কার্যকরী পরিষদে নির্বাচিতরা হলেন- সভাপতি শাশ্বতী তালুকদার, সহ-সভাপতি যথাক্রমে ত্রিদিব কুসুম রানা ও ওস্তাদ প্রকাশ কান্তি বড়ুয়া, সাধারণ সম্পাদক তাপস কুমার বড়ুয়া, সহ-সাধারণ সম্পাদক যথাক্রমে শরণ বড়ুয়া, সোমা বড়ুয়া, প্রমা অবন্তী, অর্থ সম্পাদক সাগরিকা বড়ুয়া, সহ অর্থ সম্পাদক পাপড়ি বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক ডালিম কুমার বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক সুমন বড়ুয়া, সহ সাংস্কৃতিক সম্পাদক যথাক্রমে অনন্য বড়ুয়া ও অনুজিত বড়ুয়া লিমন, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রকৌশলী অপু কুমার বড়ুয়া, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক রুমি বড়ুয়া চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক শ্যামলী বড়ুয়া, দপ্তর সম্পাদক রতন কুমার বড়ুয়া, কার্যকরী সদস্য যথাক্রমে রনেশ্বর বড়ুয়া, শ্যামল মিত্র বড়ুয়া, প্রকাশ চন্দ্র বড়ুয়া, মানসী বড়ুয়া ও সুনীল বড়ুয়া।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুন ২২, ২০২৪ 
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।