ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

গায়েবী মামলা বিচারের জন্য কলঙ্কজনক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
গায়েবী মামলা বিচারের জন্য কলঙ্কজনক

চট্টগ্রাম: মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহ বলেছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে বিএনপির লাখ লাখ নেতা কর্মীর বিরুদ্ধে মিথ্যা গায়েবী মামলা দিয়ে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়ে হয়রানি করেছিল। এই নির্যাতনমূলক মামলাগুলো বিচার করা ছিল বিচার বিভাগের জন্য কলঙ্কজনক।

আজকে বৈষম্য বিরোধী ছাত্র জনতার আন্দোলনে শেখ হাসিনা দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। দেশ আজ স্বৈরাচার মুক্ত।
এই অবস্থায় হয়রানিমূলক রাজনৈতিক মামলাগুলো নিষ্পত্তিতে আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।  

শনিবার (৩১ আগষ্ট) দুপুরে নগরীর চট্টগ্রাম ক্লাবে চট্টগ্রামের লিগ্যাল এইড কমিটির আইনজীবীদের সঙ্গে বিএনপির কেন্দ্রীয় দপ্তর থেকে গায়েবি মামলা প্রত্যাহারের জন্য পাঠানো নির্দেশনা বিষয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।  

এতে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন ও মহানগর বিএনপির সদস্য সচিব নাজিমুর রহমান সহ আইনজীবীদের সঙ্গে মামলার বিষয়ে আলোচনা করেন। তারা হয়রানিমূলক গায়েবি মামলা প্রত্যাহারের বিষয়ে আইনজীবীদের বিভিন্ন দিক নির্দেশনা দেন। আইনজীবীরা যে সকল বিএনপি নেতাকর্মীদের নামে গায়েবী মামলা হয়েছে তাদেরকে চট্টগ্রামের লিগ্যাল এইড কমিটির আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন।  
 
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুস সাত্তার, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নাজিম উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম মহানগর লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মফিজুল হক ভুঁইয়া, সদস্য সচিব অ্যাডভোকেট কামরুল ইসলাম সাজ্জাদ, উত্তর জেলা লিগ্যাল এইড কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট হাসান আলী, মহানগর যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম চৌধুরী ও অ্যাডভোকেট মো. শাহীন প্রমুখ।  

এদিকে আগামীকাল রোববার (১ সেপ্টেম্বর) বিএনপির ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে ২ দিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে রোববার (১ সেপ্টেম্বর) সকাল সাড়ে দশটায় নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় থেকে রাঙ্গুনিয়ায় শহীদ জিয়ার কবর জিয়ারতের উদ্দেশ্যে যাত্রা এবং ফাতেহা পাঠ, দোয়া মাহফিল ও শ্রদ্ধা নিবেদন। রাঙ্গুনিয়া থেকে ফিরে নগরীর ষোলশহর ২ নম্বর গেইটস্থ বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এছাড়া সকালে দলীয় কার্যালয়সহ ৪৩টি ওয়ার্ডের কার্যালয়গুলোতে দলীয় পতাকা উত্তোলন এবং মাইকে শহীদ জিয়া ও বেগম খালেদা জিয়ার ভাষণ প্রচার।  

সোমবার (২ সেপ্টেম্বর) বাদে আসর দলীয় কার্যালয় সংলগ্ন জামে মসজিদে বিগত ১৫ বছরে আন্দোলন সংগ্রামে নিহত ও সাম্প্রতিক বন্যায় হতাহতদের জন্য দোয়া মাহফিল। অনুরূপভাবে ৪৩ টি ওয়ার্ডের মসজিদেও সুবিধামত সময়ে এই কর্মসূচী পালিত হবে। এর আগে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর ৪৬ বছর উদযাপনে চার দিনের কর্মসূচি ঘোষণা করেছিল চট্টগ্রাম মহানগর বিএনপি। তবে চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন এলাকায় বন্যার কারণে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর চার দিনের কর্মসূচি থেকে কমিয়ে শুধু রাঙ্গুনিয়ায় শহীদ জিয়ার কবর জিয়ারত ও দোয়া মাহফিলের কর্মসূচী পালিত হবে। সেই সঙ্গে প্রতিষ্ঠা বার্ষিকীর বাতিল করা কর্মসূচির বাজেটের টাকা বন্যাদুর্গতদের দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।