ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

জাহাজে রপ্তানির কনটেইনার পৌঁছানোর সময় বাড়ালো বন্দর

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
জাহাজে রপ্তানির কনটেইনার পৌঁছানোর সময় বাড়ালো বন্দর

চট্টগ্রাম: তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর অনুরোধের প্রেক্ষিতে রপ্তানির কনটেইনার জাহাজে পৌঁছানোর সময় বাড়িয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।  

গত ১ সেপ্টেম্বর থেকে ‘কাট অফ টাইম’ শিথিল করা হয়েছে।

যা কার্যকর থাকবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত, ছয় মাস।  

গত ৬ আগস্ট বিজিএমইএর আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্তের কথা জানায় বন্দরের পরিবহন বিভাগ।

 

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক।  

তিনি বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কনটেইনার জাহাজ যাতে দ্রুততম সময়ে লোড-আনলোড শেষে বন্দর ছাড়তে পারে সে ব্যাপারে তৎপর থাকে। দেশের সার্বিক পরিস্থিতিতে বিজিএমইএর অনুরোধে কাট অফ টাইম শিথিল করা হয়েছে। এতে তৈরি পোশাক শিল্প কারখানাগুলো লিড টাইমের মধ্যে রপ্তানি নিশ্চিত করতে পারবে।  

বন্দর সূত্রে জানা গেছে, কাট অফ টাইম বা গেট ইন টাইম শিথিল করায় তৈরি পোশাক ভর্তি রপ্তানির কনটেইনার জাহাজে তোলার জন্য বেশি সময় পাওয়া যাবে। এক্ষেত্রে দিনের জোয়ারে জাহাজ আসার দিন সকাল সাড়ে ৭টার স্থলে পরের দিন সকাল সাড়ে ৭টা এবং রাতের জোয়ারে রাত ৮টার স্থলে পরের দিন রাত ৮টা পর্যন্ত কাট অফ টাইম বাড়ানো হয়েছে। একই সঙ্গে জাহাজ জেটি ছাড়ার তিন ঘণ্টা আগে কনটেইনার গেট ইন টাইম শেষ হয়ে যাবে।  

সাধারণত দিনের জোয়ারে জাহাজ আসার দিন সকাল সাড়ে ৭টা এবং রাতের জোয়ারে রাত ৮টার মধ্যে রপ্তানি পণ্যবাহী কনটেইনার বন্দরে পৌঁছানোর বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।