ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিডিআর বিদ্রোহ: চাকরিচ্যুতদের পুনর্বহাল করার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
বিডিআর বিদ্রোহ: চাকরিচ্যুতদের পুনর্বহাল করার দাবি ...

চট্টগ্রাম: বিডিআর বিদ্রোহের ঘটনায় চাকরিচ্যুত সদস্যদের পুনর্বহাল ও হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত চেয়ে মানববন্ধন এবং জেলা প্রশাসকের মাধ্যমে আইন ও স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছে বিডিআর কল্যাণ পরিষদ, চট্টগ্রাম।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) নগরের কোর্ট হিলে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন ও অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাদি উর রহিম জাদিদ এর হাতে স্মারকলিপি প্রদান করা হয়।

 

মানববন্ধনে তারা ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ঘটে যাওয়া নারকীয় হত্যাযজ্ঞের নিন্দা ও সেই সময়ে গঠিত বিশেষ আদালতের সমস্ত কার্যক্রম নির্বাহী আদেশের মাধ্যমে বাতিলের দাবি জানান। বক্তারা তাদের ওপর নির্যাতনের বর্ণনা এবং দীর্ঘদিনের মানবেতর জীবনযাপনের কথা উল্লেখ করে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সুদৃষ্টি কামনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিডিআর কল্যাণ পরিষদ চট্টগ্রামের উপদেষ্টা মো. আব্দুল হাকিম ও মো. শাহজাহান, বিডিআর কল্যাণ পরিষদ চট্টগ্রামের প্রধান সমন্বয়ক শম্ভু নাথ সেন, বিডিআর কল্যাণ পরিষদ ঢাকার সভাপতি ফয়জুল আলম, ঢাকার সমন্বয়কারী বিশ্বজিৎ দাশ, ঢাকার লিয়াজোঁ কমিটির সমন্বয়ক সোহেলসহ চট্টগ্রাম জেলার অন্যান্য চাকুরিচ্যুত বিডিআর সদস্যরা।  

স্মারকলিপিতে বলা হয়, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় হত্যাযজ্ঞের ঘটনা ঘটে এবং সমগ্র বিডিআর-এ সহিংসতা ছড়িয়ে পড়ে। ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করে অনেক বিডিআর সদস্যকে চাকরিচ্যুত, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং জরিমানা করা হয়। আদালতে আসামিদের পক্ষে আইনজীবী নিয়োগে বাধা প্রদান করা হয়, ফলে আসামিরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।