ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র ওয়েবসাইট উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র ওয়েবসাইট উন্মোচন ...

চট্টগ্রাম: ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র ওয়েবসাইট EMA-BD উন্মোচন করা হয়েছে। সম্প্রতি ওয়েবসাইটটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও ডেলিগেশন প্রধান এইচ.ই. মাইকেল মিলার।

ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সৈয়দ মুহাম্মাদ বাকেরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মোহাম্মদ আশিকুর রহমান এবং ইউরোপীয় ইউনিয়নের এশিয়া ডেস্কের  শিক্ষা, যুব, ক্রীড়া ও সংস্কৃতি অধিদপ্তর-জেনারেল উন্নি কোভারনিউসভিক সাগবার্গ।

এছাড়াও ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ’র সহকারী প্রতিনিধি মাহমুদুল হাসান মৃদুলসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এইচ.ই. মাইকেল মিলার বলেন, ইমাবিডি শুধু বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নয়, বরং ইউরোপের অংশগ্রহণকারীদের জন্যও সুফল বয়ে আনে, যা আন্তঃসাংস্কৃতিক সম্পর্ক এবং বাংলাদেশের যুবসমাজকে দেশের উন্নয়নে অবদান রাখার ক্ষমতা বৃদ্ধি করবে।  

বিশেষ অতিথি উন্নি কোভারনিউসভিক সাগবার্গ ইমাবিডি এর সামগ্রিক কার্যক্রমের প্রশংসা করেন এবং কার্যক্রম আরও বেগবান করার জন্য উৎসাহ দেন। পাশাপাশি তিনি ইরাসমাস এর সঙ্গে তাঁর অভিজ্ঞতা শেয়ার করেন এবং বাংলাদেশে উচ্চশিক্ষার সম্প্রচারে তাদের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত পর্যালোচনা উপস্থাপন করেন।

বিশেষ অতিথি আশিকুর রহমান বক্তব্যে ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশনের সামগ্রিক সহায়তার বিশেষ প্রশংসা করেন। তিনি বলেন, এই অনুষ্ঠান শুধুমাত্র ওয়েবসাইট উন্মোচন অনুষ্ঠান নয় এটি ইমাবিডি এবং সমগ্র বাংলাদেশের তরুণদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, ভবিষ্যতে বাংলাদেশ ইরাসমাস বৃত্তি অর্জনে শীর্ষ দেশগুলোর মধ্যে একটি হবে। তিনি উল্লেখ করেন, ইমাবিডি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে ইতিমধ্যে চুক্তি স্বাক্ষর করার পরিকল্পনা করছে এবং তিনি সংগঠনটিকে এই প্রচেষ্টা এগিয়ে নিতে অ্যালামনাইদের সাথে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার পরামর্শ দেন।  

অনুষ্ঠানের সঞ্চালক সৈয়দ মুহাম্মাদ বাকের ইমাবিডি এর লক্ষ্য, উদ্দেশ্য এবং সামগ্রিক কার্যক্রম সম্পর্কে বক্তব্য দেন। তিনি ইরাসমাস অ্যালামনাইদের মধ্যে যোগাযোগ বজায় রাখতে সংগঠনটির সেতুবন্ধনমূলক ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন, যা আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ রক্ষায় কাজ করবে। তিনি বলেন, নতুন ওয়েবসাইটটি বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ উৎস হবে, যেখানে বিদেশে পড়াশোনা এবং বৃত্তি সম্পর্কে তথ্য পাওয়া যাবে।

শেষে ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশের আইটি ও সোশ্যাল মিডিয়ার উপ-সমন্বয়কারী ফাইরুজ আজীম আনুষ্ঠানিকভাবে নতুন ওয়েবসাইটটি উদ্বোধন করেন।

উল্লেখ্য, ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়, যা দেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক শিক্ষা কার্যক্রমে সংযুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৪
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।