ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪, ১২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে অনলাইনে রিটার্ন দাখিল ও কর তথ্যসেবা কেন্দ্র উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
চট্টগ্রামে অনলাইনে রিটার্ন দাখিল ও কর তথ্যসেবা কেন্দ্র উদ্বোধন ...

চট্টগ্রাম: আয়কর প্রশাসন চট্টগ্রাম বিভাগের ‘অনলাইনে রিটার্ন দাখিল ও কর তথ্য সেবাকেন্দ্র-২০২৪’ উদ্বোধন করেছেন বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রাম আয়কর বিভাগের সম্মেলন কক্ষ সাম্পানে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

কর অঞ্চল-২ এর কমিশনার মো. আবদুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে কর আপিল অঞ্চলের কমিশনার শামিনা ইসলাম, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মঞ্জুর আলম, কর অঞ্চল-৪ এর কমিশনার আয়শা সিদ্দিকা শেলী, দুর্নীতি দমন কমিশন বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আবুল হোসেন এবং চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সভাপতি আবু তাহের বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন কর অঞ্চল-১ এর পরিদর্শী অতিরিক্ত কর কমিশনার মো. আশরাফুল ইসলাম।

 

অনুষ্ঠানে জানানো হয়, করদাতারা ঘরে বসে অনলাইনে নিজেদের রিটার্ন দাখিল করতে পারবেন এ লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম আয়কর বিভাগ আগ্রাবাদের সরকারি কার্যভবন-১ এর নিচতলায় একটি সেবা কেন্দ্র চালু করেছে। ফলে করদাতারা ঝামেলা মুক্তভাবে নিজের রিটার্ন নিজেই স্বল্প সময়ে দাখিল করতে পারবেন। এজন্য করদাতাগণকে আয়কর অফিসে যেতে হবে না। এমনকি প্রদেয় আয়কর বিকাশ, নগদ এবং এ-চালানের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। ফলে তারা সময় ও অর্থের সাশ্রয় করতে পারবেন।  

করদাতারা দিনরাত ২৪ ঘণ্টা এ সেবা পাবেন। এ জন্য হটলাইন সার্ভিসও চালু করা হয়েছে। etaxnbr.gov.bd -তে লগইন করে সেবা নিতে পারবেন। এক্ষেত্রে কোনো সহায়তা প্রয়োজন হলে হটলাইনে যোগাযোগ করে পরামর্শ নেওয়া যাবে। এ ছাড়া সেবা কেন্দ্রে উপস্থিত হয়ে সেবা নিতে পারবেন।  

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান চট্টগ্রাম সফরকালে এ বিষয়ে নির্দেশনা দেন। এরই আলোকে কর বিভাগ চট্টগ্রাম অনলাইনে রিটার্ন দাখিল ও কর তথ্যসেবা কেন্দ্র চালু করেছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।