ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বুধবার থেকে মাইজভান্ডার ওরশের কার্যক্রম শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৪
বুধবার থেকে মাইজভান্ডার ওরশের কার্যক্রম শুরু

চট্টগ্রাম: মাইজভান্ডার দরবারে আধ্যাত্মিক শরাফতের প্রতিষ্ঠাতা গাউছুল আজম মাওলানা শাহছুফী সৈয়দ আহমদ উল্লাহ‘র(ক;) ১০৮ তম ওরশ শরীফের তিনদিন ব্যাপী কার্যক্রম বুধবার শুরু হচ্ছে।  

মহান ১০-এ মাঘ উপলক্ষ্যে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত অনুরক্তরা এরই মধ্যে মাইজভান্ডারে আসতে শুরু করেছে।

এ উপলক্ষে সাজ্জাদানশীনে দরবারে গাউছুল আজম হযরত মওলানা শাহ্ ছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছেন।

আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী (শাহ্ এমদাদীয়া) এর সচিব সৈয়দ আবু তালেব বাংলানিউজকে বলেন, মহান ১০ এ মাঘ উপলক্ষে বৃহস্পতিবার মূল ওরশ হলেও মূলত বুধবার থেকেই কার্যক্রম ‍শুরু হবে, শেষ হবে বৃহস্পতিবার।
 

এরই মধ্যে দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা দরবারে আসতে শুরু করেছে উল্লেখ করে তিনি জানান, বুধবার বেলা ১২টায় হযরত গাউছুল আজম মাইজভান্ডারী মওলানা শাহ্ ছুফী সৈয়দ আহমদ উল্লাহ (কঃ) এর রওজা শরীফে গোসল শরীফ ও গিলাপ চড়ানো হবে।

প্রধান দিবস ১০-এ মাঘ (২৩ জানুয়ারি) সারাদিন আশেক, ভক্তদের মাজার জেয়ারত, দিবাগত রাত ১২টা ১ মিনিটে দরবার শরীফের গাউছিয়া আহমদিয়া মঞ্জিল শাহী ময়দানে বিশেষ মিলাদ, জিকির মাহফিল ও আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে।

আখেরী মুনাজাত পরিচালনা করবেন সাজ্জাদানশীন হযরত মওলানা শাহ্ ছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী(ম.)।

মাইজভান্ডার আহমদিয়া মঞ্জিলের শাহজাদা সৈয়দ ইরফানুল হক বলেন, আল্লাহর একমাত্র মনোনীত ধর্ম ইসলামের অন্তর্নিহিত সত্য সূফীবাদ। সুফীবাদের ধারণা নবী (দঃ) ও সাহাবাদের যুগে অন্য নামে পরিচিত ছিল। পরবর্তীকালে ইসলামী সমাজ ব্যবস্থায় ধর্মীয়, রাজনৈতিক ও সাংস্কৃতিক অবস্থার প্রেক্ষাপটে ধীরে ধীরে বিস্তার লাভ করে সুফিবাদ।

তিনি বলেন, সুফীবাদ চর্চার দীর্ঘ পথ পরিক্রমায় বহু ত্বরিকা বিকাশ লাভ করেছে। এরমধ্যে অন্যতম হলো- কাদেরীয়া, চিশতিয়া, সোহরাওয়ার্দীয়া, নকশবন্দীয়া, মুজাদ্দেদীয়া।

হযরত শাহ সুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভারী (কঃ) আল্লাহর নৈকট্য লাভের সহজ পন্থা হিসেবে মাইজভান্ডারী তরিকার প্রবর্তন করেন। এই ত্বরিকা আচার ধর্ম পালনের সাথে সাথে নৈতিক পরিশুদ্ধির উপর বিশেষ গুরূত্ব দেয়।

গাউছুল আজম হযরত শাহ ছুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (ক.) জীবন দর্শন থেকে জানা যায়, মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর বংশধর আহমদ উল্লাহ মাইজভান্ডারীর পূর্বপুরুষ সৈয়দ হামিদ উদ্দীন গৌড়ি ১৫৭৫ সালে ইসলাম প্রচারে চট্টগ্রামের পটিয়া কাঞ্চননগরে বসতি স্থাপন করেন।

তারই বংশধর মওলানা সৈয়দ মতিউল্লাহর ঔরসে ১৮২৬ সালে (হিজরী ১২৪৪, ১২৩৩ বাংলা ১লা মাঘ) রোজ বুধবার জোহরের সময় হযরত শাহ সুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (কঃ) জন্মগ্রহন করেন। তার মাতার নাম সৈয়দা খায়েরউন্নেছা বিবি।

এদিকে মহান ১০ মাঘ উপলক্ষে গরীব ও দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ, মাইজভান্ডারী শাহ্ এমদাদীয়া ব্লাড ডোনার্স গ্রুপের উদ্যোগে বিনামূল্যে খতনা ক্যাম্প, মাইজভান্ডার ওরশ শরীফ সুপারভিশন কমিটির উদ্যোগে সভা, মাইজভান্ডারী ফাউন্ডেশনের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মেধা বিকাশ কার্যক্রম পরিচালনা করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে জেলা, মহানগর, উপজেলায় তোরণ নির্মাণসহ বিভিন্ন চত্বরে ফেস্টুন দিয়ে সাজানো হয়। বিভিন্ন পত্র পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।