ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

হাম-রুবেলা টিকা পাবে ২৯ লক্ষ ৯৮হাজার ৭৬৩ শিশু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪
হাম-রুবেলা টিকা পাবে ২৯ লক্ষ ৯৮হাজার ৭৬৩ শিশু

চট্টগ্রাম: ২৫ জানুয়ারি থেকে শুরু হওয়া হাম-রুবেলা (এমআর) টিকাদান ক্যাম্পেইনে চট্টগ্রাম জেলা ও নগরীতে ২৯লক্ষ ৯৮হাজার ৭৬৩ শিশুকে এ টিকা দেয়া হবে।

এরমধ্যে চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলায় ১৮লাখ ৯৯হাজার ৩০৬ জন এবং নগরীর ৪১টি ওয়ার্ডে ১০ লাখ ৯৯হাজার ৪৫৭জন শিশুকে এমআর টিকা দেওয়া দেবে সিভিল সার্জন কার্যালয় ও সিটি কর্পোরেশন।

ক্যাম্পেইন ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার দুপুরে সিভিল সার্জন কার্যালয় ও চসিক মিলনায়তনে পৃথক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডা. মো. সরফরাজ খান চৌধুরী জানান, চট্টগ্রামের ১৪টি উপজেলার দুই’শ ইউনিয়নের ছয়শ’ ওয়ার্ডের ৯ মাস থেকে ১৫ বছরের কম বয়সী শিশুদের ১ ডোজ হাম-রুবেলা টিকা দেওয়া হবে। একই সঙ্গে আগে বাদ পড়া শিশুদের (শুন্য থেকে ৫৯ মাস) ২ ফোঁটা পোলিও টিকাও খাওয়ানো হবে।

তিনি জানান, ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে অর্থাৎ ২৫ থেকে ৩১ জানুয়ারি বয়সের ভিত্তিতে বিভিন্ন উপজেলার ৫হাজার ২শ ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেয়া হবে।

একই সঙ্গে উপজেলার ৪হাজার ৮শ’ নিয়মিত টিকাদান কেন্দ্রেও টিকা দেওয়া হবে।  

এ বিষয়ে সিভিল সার্জন ডা. সরফরাজ খান বলেন,‘যেসব শিশু স্কুলে টিকা গ্রহণ করেনি, তাদেরকে দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে এসব কেন্দ্রে টিকা দেয়া হবে। এছাড়া বাদ পড়া শিশুরা পোলিও টিকা নিতে পারবে। ’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতালসহ স্থায়ী ১৬টি কেন্দ্র থেকেও এসব টিকা প্রদান করা হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রেলস্টেশন, লঞ্চ, বাস টার্মিনাল, পার্ক ও ফুটপাত বস্তিতে বিশেষ টিমের সদস্যরা ১৫ বছর কম বয়েসী শিশুদের টিকা দেবেন।

তিন সপ্তাহব্যাপী চলা এ ক্যাম্পেইনে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮ থেকে বিকাল ৩টা পর্যন্ত শিশুদের টিকা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সমন্বিত টিকাদান কর্মসূচির (ইপিআই) ভারপ্রাপ্ত বিভাগীয় সমন্বয়ক ডা. মোস্তফা সৈয়দ, ডেপুটি সিভিল সার্জন ডা. রফিক উদ্দিন উপস্থিত ছিলেন।

এদিকে নগরীর ৪১টি ওয়ার্ডের বিভিন্ন কেন্দ্রে ১০ লক্ষ ৯৯হাজার ৪শ’৫৭ একই বয়সের শিশুকে টিকা দেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

চসিকের আবদুস সাত্তার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মেয়র এম মনজুর আলম।

তিনি জানান, দুইটি ধাপে নগরীতে ৯ মাস থেকে ১৫বছরের কম বয়েসী শিশুদের হাম-রুবেলা টিকার পাশাপাশি শুন্য থেকে ৫ বছর বয়েসীদের দুই ফোঁটা পোলিও খাওয়ানো হবে।

২৫ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চসিক পরিচালিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ১ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত নিয়মিত কেন্দ্রে টিকা দেয়া হবে বলে জানান মেয়র মনজুল আলম।

এসময় অন্যদের মধ্যে কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরীসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa