ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামে ভারতীয় প্রজাতন্ত্র দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৪
বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামে ভারতীয় প্রজাতন্ত্র দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামে ভারতের ৬৫তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হয়েছে। রোববার সন্ধ্যায় নগরীর খুলশীতে ভারতের সহকারী হাইকমিশনারের বাসভবনে এ জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।



এতে চট্টগ্রামের শীর্ষস্থানীয় রাজনীতিক, শীর্ষ সরকারি কর্মকর্তা, বিদেশি নাগরিক ও ব্যবসায়ী এবং সাংবাদিকদের মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম মনজুর আলম। বিশেষ অতিথি হিসেবে নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, জেলা প্রশাসক আব্দুল মান্নান, সংসদ সদস্য এম এ লতিফ, আবু রেজা মো. নেজাম উদ্দিন নদভী, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ, উপ-উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, চট্টগ্রামে রুশ কনসাল জেনারেল ওলেগ পেত্রোভিচ বয়কো, আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগার, দৈনিক পূর্বকোণ প্রকাশক ও পরিচালনা সম্পাদক জসীম উদ্দিন চৌধুরী, নগর বিএনপি সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন এবং চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম এবং সাবেক চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহীম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই ভারতের সহকারী হাইকমিশনার সোমনাথ ঘোষ আমন্ত্রিত অতিথিদেরকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
এসময় তিনি বলেন, ‘ভারতে তারুণ্যের জয়-জয়কার হয়েছে। যা দেশটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে। আর ভারতের সাথে বাংলাদেশের সু-সম্পর্কের কথা নতুন করে বলার কিছু নেই। তা কোন কূটনৈতিক, রাজনৈতিক বা অন্যান্য যোগাযোগের থেকেও অনেক ঊর্ধ্বে। ’
অনুষ্ঠানে ৪৭ পূর্ব স্বাধীনতা আন্দোলন ও ৭১এর মহান মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন সোমনাথ ঘোষ।
অনুষ্ঠানের প্রধান অতিথি মেয়র এম মনজুর আলম বলেন,‘ভারত হচ্ছে আমাদের অন্যতম বন্ধুপ্রতিম দেশ। ইতিমধ্যে যে দেশটি বিজ্ঞান ও প্রযুক্তিতে ভালোই উন্নতি করেছে। তাদের নিকটতম প্রতিবেশী হিসেবে আমরা সবসময় তদের পাশে ছিলাম ও থাকবো। ’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সহায়তার কথা স্মরণ করেন তিনি।
আলোচনা শেষে শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন।

বাংলাদেশ সময়: ১২২৭ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa