ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

অলিয়ঁস ফ্রঁসেজের সঙ্গে ইডিইউ’র মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৪
অলিয়ঁস ফ্রঁসেজের সঙ্গে ইডিইউ’র মতবিনিময়

চট্টগ্রাম: শিক্ষার্থীদের মেধার মানউন্নয়নে একসঙ্গে কাজ করবে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ও আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম।

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগারের সঙ্গে ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



এসময় উপস্থিত ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজের উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী, আশীষ কুমার সেন, ইডিইউ’র ডেপুটি রেজিস্ট্রার সজল বড়–য়া, সহকারি রেজিস্ট্রার ফাতিমা হারুন ডেইজি।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়- যেসব শিক্ষার্থী ফরাসি ভাষা শিখতে আগ্রহী, তাদেরকে আলিয়ঁস ফ্রঁসেজ সহযোগিতা করবে। এ ছাড়া ইডিইউ’র শিক্ষার্থীদের স্কলারশিপ পেতেও সহযোগিতা করবে তারা। মেধার মান উন্নয়নে ফরাসি ভাষায় নির্মিত জনপ্রিয় নাটক, সিনেমা ও চলচ্চিত্র ইডিইউ’র ছাত্র-ছাত্রীদের দেখানোর সুযোগ করে দেওয়া হবে। সরবরাহ করা হবে বাংলা ভাষায় অনুদিত ফরাসি বিখ্যাত লেখকদের বই-পত্রও।

আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক রাফায়েল ইয়েগার বলেন, ‘ফরাসি ভাষা বিশ্বে একটি জনপ্রিয় ভাষা। আমরা চাইছি শিক্ষা প্রতিষ্ঠানে এই ভাষার গুরুত্ব ফুটিয়ে তুলতে। এই ভাষায় অনেক নাটক, সিনেমা ও চলচ্চিত্র তৈরি হয়েছে। ফরাসি ভাষা নিয়ে ইস্ট ডেল্টার শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের যথেষ্ট আগ্রহের কথা আমরা জানতে পেরেছি। তাই ইস্ট ডেল্টার সঙ্গে যৌথভাবে কাজ করতে বেশকিছু পরিকল্পনা হাতে নেওয়া  হয়েছে। ’

ইডিইউ’র ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন,‘আলিয়ঁস ফ্রঁসেজের সঙ্গে যৌথভাবে কাজ করার সুযোগ পেয়ে ইডিইউ পরিবার খুবই আনন্দিত ও গর্বিত। ইতিমধ্যে আমাদের যেসব শিক্ষার্থী ফ্রেঞ্চ কোর্সে এ গ্রেড পেয়েছে তাদেরকে সংবর্ধনা দেবে অলিয়ঁস। ছাত্র-ছাত্রীদের আগ্রহের বিষয়টি গুরুত্ব দিয়ে প্রতিমাসে ক্যাম্পাস ভিজিট করবেন তারা। মতবিনিময় করবেন নিয়মিত। নানা ধরনের অনুষ্ঠান, ওয়ার্কশপ, সেমিনার কিংবা কোর্সের মাধ্যমে এই সময় শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে তারা কাজ করবেন বলে আমাদেরকে জানিয়েছেন। ’

বাংলাদেশ সময়: ২০৩৮ঘণ্টা, ফেব্রুয়ারী ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa