ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিশ্বব্যাংকের জন্য ঝূলে আছে ওয়াইফাই সুবিধা

বিপ্লব পার্থ, চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৪
বিশ্বব্যাংকের জন্য ঝূলে আছে ওয়াইফাই সুবিধা

চট্টগ্রাম : দেশের দ্বিতীয় বৃহত্তম শিক্ষা নিকেতন পাহাড়ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি)ক্যাম্পাসকে ওয়াইফাই সুবিধার আওতায় আনার কার্যক্রম শেষ হলেও উদ্বোধন করা যাচ্ছে না। বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল পরিদর্শন না করায় উদ্বোধন কাজ ঝূলে আছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ওয়াইফাই প্রজেক্ট ম্যানেজার ও
বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. নুরুল মোস্তফা ।



তিনি বাংলানিউজকে বলেন, বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দল গত সপ্তাহে প্রকল্পটি পরিদর্শনে আসার কথা ছিল। কিন্তু তারা আসেনি।
বিশ্বব্যাংকের প্রতিনিধিদল এসে পরীক্ষা-নিরিক্ষার পর প্রকল্পটি উদ্বোধন করা যাবে।

তবে কবে নাগাদ বিশ্বব্যাংকের প্রতিনিধি দল চ্ট্গ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিদর্শন করবে সে ব্যাপারে তিনি নিশ্চিত করে কিছু বলতে পারেননি।  

নুরুল মোস্তফা জানান, ক্যাম্পাসে ইন্টারনেটের ২৪টি পোর্ট সুইচসহ ক্যাবল সংযোগ প্রতিটি বিভাগ পর্যন্ত পৌঁছে যাবে প্রকল্পের অধীনে। ক্যাবলের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের যেসব স্থানে শিক্ষার্থীদের জনসমাগম বেশি এমন আটটি পয়েন্টে থাকবে ওয়াই-ফাই স্টেশন।

এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পহেলা বৈশাখ থেকেই ওয়াইফাই সুবিধা  চালু করার কথা বলেছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়াইফাই প্রজেক্টের আওতায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর, শহীদ মিনার, কেন্দ্রীয় লাইব্রেরি, কেন্দ্রীয় ছাত্র সংসদসহ ৮টি জনসমাগমস’লে ওয়াইফাই স্টেশন স্থাপন করা হচ্ছে। এসকল স্টেশনের প্রত্যেকটি থেকে চতুর্দিকে ৫০০ মিটার পর্যন্ত অবস্থানকারী শিক্ষক-শিক্ষার্থীরা ফ্রি ইন্টারনেট সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়া, বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন,আইন অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, ব্যবসায় অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের সকল ভবনে ক্যাবল সংযোগের মাধ্যমে ইন্টারনেট সুবিধা পৌঁছে দেয়া হবে। সেখান থেকে প্রতিটি বিভাগ ক্যাবল সংযোগের মাধ্যমে এ সুবিধা ভোগ করবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্টের (হেকেপ) অধীনে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ওয়াইফাই ইন্টারনেট ছড়িয়ে দিতে  প্রকল্প হাতে নেয়া হয়। এ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে একযোগে কাজ শুরু করা হয়।

গত বছরের নভেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে  এ প্রজেক্টের কাজ শুরু হলেও তা বর্তমানে শেষ হয়েছে। এখন শূধু পরীক্ষা-নিরীক্ষার কাজ বাকি রয়েছে। এ পরীক্ষা-নিরীক্ষার কাজ শেষ হওয়ার পর সফট লাঞ্চিং করা হবে।

চবি ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা  ছড়িয়ে দেওয়ার এ কাজটি করছে বাংলাদেশ এডুকেশন অ্যান্ড রিসার্চ নেটওয়ার্ক সিস্টেম (বিডিরেন)।

ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা চালু করা নিয়ে সাধারন শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছে। ওয়াইফাই সুবিধা চালুর ফলে কোন খরচ ছাড়াই শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করবে পারবে।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।