ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ত্রিভাষিক অভিধান প্রণয়ন করবে চাটগাঁ ভাষা পরিষদ

বিনোদন করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৪
ত্রিভাষিক অভিধান প্রণয়ন করবে চাটগাঁ ভাষা পরিষদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রামের আঞ্চলিক ভাষাকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে ত্রিভাষিক অভিধান প্রণয়ন করবে চাঁটগা ভাষা পরিষদ।   বাংলা, ইংরেজি ও চট্টগ্রাম ভাষার প্রতিশব্দ দিয়ে এ অভিধান প্রণীত হবে।



মঙ্গলবার নগরীর জামালখানের সংগঠন কার্যালয়ে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় চট্টগ্রামের আঞ্চলিক সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সাংস্কৃতিক উৎসব আয়োজনেরও সিদ্ধান্ত নেয় সংগঠনটি।
আগামী জানুয়ারির মধ্যভাগে এ উৎসব আয়োজন করা হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক ইমাম হোসেন চৌধুরীর সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল কাশেম।

এতে সংগঠনের নির্বাহী সদস্য ও সাংবাদিক এম নাসিরুল হককে আহ্বায়ক, কাউন্সিলর আঞ্জুমান আরাকে যুগ্ম আহ্বায়ক ও সাংবাদিক নাসির উদ্দিন হায়দারকে সদস্য সচিব করে ১৩ সদস্যের উৎসব উদযাপন কমিটি গঠন করা হয়েছে।

সভায়  উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল হক, চাটগাঁ ভাষা পরিষদের সিনিয়র সহ-সভাপতি ডা. মঈনুল ইসলাম মাহমুদ, অধ্যক্ষ হাসিনা জাকারিয়া বেলা, সাংবাদিক নুর মোহাম্মদ রফিক, চট্টগ্রাম জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম, সাংবাদিক নাসির উদ্দিন হায়দার প্রমুখ।

অনুষ্ঠান শেষে সাংবাদিক নুর মোহাম্মদ রফিক, জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম ও লেখক মাসুম চৌধুরীকে সংগঠনের পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘন্টা, নভেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।