ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সরকারি বিদ্যালয়ে ভর্তি

শনিবার থেকে ফরম বিতরণ, পরীক্ষা শুরু ২০ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪
শনিবার থেকে ফরম বিতরণ, পরীক্ষা শুরু ২০ ডিসেম্বর

চট্টগ্রাম: নগরীর নয়টি সরকারি স্কুলে শনিবার থেকে বিভিন্ন শ্রেণির ভর্তি পরীক্ষার ফরম বিতরণ শুরু হবে। সংশ্লিষ্ট বিদ্যালয় ও ওয়েবসাইট (www.chittagong.gov.bd) থেকেও ৮ ডিসেম্বর পর্যন্ত ফরম সংগ্রহ করা যাবে।

যথাযথ নিয়মে পূরণকৃত ফরম জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত।

যে বিদ্যালয় থেকে ফরম সংগ্রহ করা হবে ওই বিদ্যালয়েই জমা দিতে হবে।
ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ফরম যে কোন বিদ্যালয়ে জমা দেওয়া যাবে। ভর্তি ফরমের মূল্য ১৫০টাকা।

আগামী ২০ ডিসেম্বর সকাল ১০টায় পঞ্চম শ্রেণির পরীক্ষা গ্রহণের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হবে। এদিন দুপুর ১টায় অষ্টম শ্রেণির পরীক্ষা হবে। ২৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে ষষ্ঠ শ্রেণির ১টা থেকে সপ্তম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে নবম শ্রেণির ভর্তি পরীক্ষা হবে না। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের মেধাক্রম এবং ভর্তি ফরমে উল্লেখিত পছন্দক্রম অনুসারে ভর্তি করা হবে।

ভর্তি পরীক্ষার ফলাফল পত্রিকা, ওয়েবসাই ও সংশ্লিষ্ট বিদ্যালয়ে প্রকাশ করা হবে। বুধবার জেলা প্রশাসনের ভর্তি সংক্রান্ত কমিটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

নগরীর নয়টি বিদ্যালয়ে একই শ্রেণিতে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সম্মিলিত মেধাক্রম ও পছন্দক্রম অনুযায়ী নির্ধারিত বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি ফরমে বিদ্যালয়ের নামের পরিবর্তে পছন্দক্রম অনুসারে বিদ্যালয় কোড নম্বর লিখতে হবে।

বিদ্যালয় কোডসমূহ:
কলেজিয়েট স্কুল-১৪, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় ১৫, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-১৬, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়-১৭, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়-১৮, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-১৯, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়-২০, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-২১ এবং হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়-২২।

কোন স্কুলে কোন শ্রেণিতে ভর্তি:
নগরীর ৯টি সরকারি বিদ্যালয়ে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও সব শ্রেণিতে ভর্তি করানো হবে না। কলেজিয়েট স্কুলে কেবল পঞ্চম ও নবম(৩২০, ১৪০) শ্রেণিতে ভর্তি করা হবে।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে সপ্তম ছাড়া বাকি চার শ্রেণিতেই ছাত্র ভর্তি করা হবে।   নাছিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ ও নবম শ্রেণিতে, ডা.খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কেবল পঞ্চম শ্রেণিতে(৩২০), চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম ও নবম শ্রেণি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ ও নবমে, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণিতে, হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম, ষষ্ঠ, সপ্তমে এবং সিটি করকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রী ভর্তি পরীক্ষা হবে।

নগরীর নয়টি সরকারি স্কুলে এবার তিন হাজার ৫৭৪টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসব আসনের মধ্যে পঞ্চম শ্রেণিতে ১ হাজার ৯৬০, ষষ্ট শ্রেণিতে ৬৪৭, সপ্তম শ্রেণিতে ১৮৩, অষ্টম শ্রেণিতে ১২৯ এবং নবম শ্রেণিতে ৬৫৫টি আসন শূণ্য রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।