ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে পোশাক ব্যবসায়ী দণ্ডিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
চট্টগ্রামে পোশাক ব্যবসায়ী দণ্ডিত

চট্টগ্রাম: মিথ্যা তথ্য দিয়ে ফেব্রিক্স আমদানি করায় বিকাশ ঘোষ নামে এক পোশাক ব্যবসায়ীকে ১৯ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। একই রায়ে তাকে ৬ লক্ষ ৯৮ হাজার ১৯১ টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।



বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ এস এম আতাউর রহমান এ রায় দিয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০০০ থেকে ২০০২ সালের মধ্যে বিকাশ ঘোষ নিজের প্রতিষ্ঠানের নামে মিথ্যা তথ্য দিয়ে ফ্রেব্রিক্স আমদানি করেন এবং জালিয়াতির মাধ্যমে তা চট্টগ্রাম বন্দর দিয়ে ‍ছাড় করেন।


এ ঘটনায় ২০০২ সালের ২১ জুলাই নগরীর বন্দর থানায় বিকাশের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন পরিদর্শক ফরিদ আহমদ। এ মামলা তদন্ত করে ২০১২ সালের ২১ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশনের সহকারি পরিচালক এনামুল হক।

ওই মামলায় ২০১৩ সালের ২৬ জুন বিকাশের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৬, ৪২০, ৪৬৭, ৪৬৮ এবং ৪৭১ ধারায় অভিযোগ গঠন করেন আদালত। রাষ্ট্রপক্ষে মোট পাঁচজনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

আদালত রায়ে দণ্ডবিধির ৪০৬ ধারায় তিন বছর এবং ৪২০, ৪৬৭, ৪৬৮ ও ৪৭১ ধারায় চার বছর করে ১৬ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

দুর্নীতি দমন কমিশনের বিশেষ পিপি অ্যাডভোকেট মাহমুদুল হক মাহমুদ বাংলানিউজকে বলেন, আসামির বিরুদ্ধে আনা অভিযোগ রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পারায় আদালত তাকে ১৯ বছরের সাজা দিয়েছেন। তবে রায় আদালত সব সাজা একসঙ্গে চলবে বলে উল্লেখ করায় বিকাশ ঘোষকে চার বছরের সাজা ভোগ করতে হবে।

দণ্ডিত বিকাশ ঘোষকে রায় ঘোষণার পর কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।