ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নয়নাভিরাম সৌন্দর্য্যে সেন্টমার্টিন

ছবি: সোহেল সরওয়ার, স্টাফ ফটো করেসপন্ডেন্ট, লেখা: ইসমেত আরা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
নয়নাভিরাম সৌন্দর্য্যে সেন্টমার্টিন ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেন্টমার্টিন থেকে ফিরে: সেন্টমার্টিন।   দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থিত বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ।

  সাগরের সুনীল জলরাশি, নারিকেল গাছের সারি, বালুময় সৈকত ও প্রবালের প্রাচীর এ দ্বীপকে দিয়েছে স্বর্গীয় সৌন্দর্য্য।   আর তাই অল্প সময়ের মধ্যেই এ দ্বীপ হয়ে ওঠেছে পর্যটকদের আর্কষণের অন্যতম কেন্দ্রবিন্দু।


এখানকার প্রবাল, শামুক-ঝিনুক, সামুদ্রিক শৈবাল, সামুদ্রিক মাছ এককথায় প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগের জন্য প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এখানে এসে ভিড় জমায়।

অসংখ্য নারিকেল গাছের সমারোহ থাকায় এ দ্বীপটি ‘নারিকেল জিঞ্জিরা’ নামেও পরিচিত।   তাই পর্যটকরা তৃষ্ণা নিবারণ করতে পারেন ডাবের মিষ্টি পানিতে।

পর্যটকদের আকর্ষণের অন্যতম অনুষঙ্গ হলো সমুদ্রের তাজা মাছ।   এ তাজা মাছ ভাজা খেতে খুবই সুস্বাদু এবং দেখতেও লোভনীয়, যা জিভে জল আনবেই।

কেনাকাটার জন্য রয়েছে ‘বার্মিজ মার্কেট’, যেখান থেকে প্রিয়জনের জন্য নেয়া যাবে নজরকাড়া, মনোমুগ্ধকর উপহার সামগ্রী।

রাত নামলেই থাকার জন্য রয়েছে সৈকত সংলগ্ন কটেজ, যেখান থেকে উত্তাল সমুদ্রের নয়নাভিরাম সৌন্দর্য্য উপভোগ করা যাবে প্রাণ ভরে।  

প্রতিবছর বর্ষা মৌসুমের শেষে শীতের শুরুতে সোন্দর্য্য পিপাসুদের পদচারণায় মুখর হয়ে ওঠে সেন্টমার্টিন।   যান্ত্রিক জীবনের মাঝে রঙিন স্মৃতিময় কিছু দিন কাটিয়ে যান পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের সঙ্গে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।