ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পিএইচপি ইয়ার্ডের প্রশংসা করল ইইউ প্রতিনিধি দল

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
পিএইচপি ইয়ার্ডের প্রশংসা করল ইইউ প্রতিনিধি দল ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জাহাজ ভাঙ্গা শিল্পে পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ড কার্যকর মডেল হতে পারে বলে মন্তব্য করেছেন ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি দল।

মঙ্গলবার বিকালে শীতলপুর এলাকায় অবস্থিত শিপ ব্রেকিং ইয়ার্ড পরিদর্শন শেষে দলের প্রধান ও ইউরোপিয় ইউনিয়নের পার্লামেন্ট মেম্বার জিন ল্যামবার্ট এ মন্তব্য করেন।



পিএইচপি ইয়ার্ডের প্রশংসা করে তিনি বলেন, জাহাজ ভাঙা শিল্পের ক্ষেত্রে এ ইয়ার্ড হতে পারে একটি কার্যকর মডেল। সবগুলো ইয়ার্ড যদি এই মান অর্জন করে, তাহলে এ শিল্পের বিকাশের পথে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে নেতিবাচক ধারণা রয়েছে, তা দূর হবে।


এসময় জাহাজ শিল্প গড়ে তোলার ক্ষেত্রে শিপ ইয়ার্ডগুলোকে ইউরোপিয় ইউনিয়নের সুপারিশকৃত নীতিমালা অনুসরণের প্রতি জোর দেন ল্যামবার্ট।

তিনি বলেন,মধ্যম আয়ের দেশে জাহাজ ভাঙা শিল্পের প্রয়োজন রয়েছে। তবে তা হতে হবে সন্তোষজনকভাবে পরিবেশ বান্ধব। এতে এ শিল্পের বিকাশ হবে। যথাযথ নীতিমালা অনুসরণের মাধ্যমে এ শিল্পের বিকাশ হলে সকলেই লাভমান হবে।

প্রতিনিধিদলের সদস্যরা বলেন, একদশক আগেও ইইউ’র পক্ষ থেকে জাহাজ ভাঙা কার্যক্রম পরিদর্শন করা হয়েছিল। তখনও পিএইচপি’র ইয়ার্ডের কার্যক্রম ছিল সন্তোষজনক। গত একদশকে তারা আরও অগ্রগতি লাভ করেছে।

পরিদর্শন শেষে ইয়ার্ডের স্মারক বইয়ে প্রতিষ্ঠানের উচ্ছসিত প্রশংসা করেন বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত পিয়েরি মায়েন্দোন।

পরিদর্শনকালে ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি দলের সদস্যদের জাহাজ ভাঙার বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তথ্য তুলে ধরেন পিএইপি শিপ ব্রেকিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম।

পরিদর্শন শেষে তারা নগরীর আগ্রাবাদে অবস্থিত পিএইপি পরিবারের প্রধান কার্যালয়ে যান। সেখানে পিএইচপি পরিবারের চেয়ারম্যান সুফী মোহাম্মদ মিজানুর রহমান ও পরিচালক মোহাম্মদ আলী হোসেন তাদের স্বাগত জানান।

প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে আরও ছিলেন ইইউ কর্মকর্তা পোনাম ডাটার, বাংলাদেশ সরকারের পক্ষে ইইউ পরামর্শক জিলুল হাই, ইয়ার্ডের ইডি নুরুল ইসলাম ফারুক প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।