ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪
পাহাড় কাটার দায়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে জরিমানা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: পরিবেশগত ছাড়পত্র গ্রহণ না করে পাহাড়ের চূড়ায় মেয়র বাংলোর জন্য পাইংলিং করে কংক্রিটের পিলার নির্মাণের দায়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার ঢাকায় সদর দপ্তরের এনফোর্সমেন্ট উইং এ শুনানী শেষে সিটি কর্পোরেশনকে এ জরিমানা করা হয়।



শুনানীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসাইন, আইন কর্মকর্তা মো. সারোয়ার ই আলম উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ হাফিজুর রহমান বাংলানিউজকে জানান, শুনানীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রতিনিধিরা তাদের পাইলিং করার বিষয়টি স্বীকার করেছে।
  পরিবেশগত ক্ষতিসাধন এবং ছাড়পত্র গ্রহণ ব্যতীত ভবন নির্মাণের জন্য সিটি কর্পোরেশনকে এই জরিমানা করা হয়েছে।

কর্পোরেশন ও পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, পাঁচ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রামের লালখান বাজারের টাইগারপাস পাহাড়ের চূড়ায় মেয়রের বাংলো নির্মিত হচ্ছে।

বাংলো নির্মাণের জন্য গতবছরের ১৬ জুলাই মেসার্স ইয়াকুব এন্ড ব্রাদার্সকে ঠিকাদার নিয়োগ করা হয়।

ভবন নির্মাণের জন্য গত ১ নভেম্বর  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ না করেই ঠিকাদার প্রতিষ্ঠানটি পাহাড়ের চূড়ায় ১২ ফুট উচ্চতা সম্পন্ন ২৫ টি কংক্রিটের পিলার তৈরী করে।

উচ্চ আদালতে এ বিষয়ে ২০১৩ সালে হাইকোর্টে নির্মাণ কাজ স্থগিত করার জন্য একটি রিট পিটিশন করা হয়।

আদালত চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করে নির্মাণ কাজ করার শর্তে রিটটি নিষ্পত্তি করে।

পরে, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০১৪ সালে নির্মাণ কাজ স্থগিতাদেশ চেয়ে আর একটি রিট করেন এবং এ বিষয়ে পরিবেশ সংরক্ষণ আ্ইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) অনুযায়ী ৭ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক এনফোর্সমেন্ট এন্ড মনিটরিংকে বিবাদী করা হয়।

হাইকোর্টের এই নির্দেশনার প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় হতে মেয়রের জন্য নির্মিতব্য ভবনের স্থান পরিদর্শন করা হয়।

পরিদর্শন প্রতিবেদনে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত সেখানে ২৫ টি কলাম নির্মাণের বিষয়টি উল্লেখ করা হলে সিটি কর্পোরেশন ও ঠিকাদারী প্রতিষ্ঠান আইয়ুব অ্যান্ড ব্রাদার্সকে শুনানীতে অংশ নিতে বলে পরিবেশ অধিদপ্তর।

গত ১১ ডিসেম্বর পাঠানো এই নির্দেশনার পর সোমবার এ ঘটনার শুনানী শেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে জরিমানা করা হলো।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।