ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজয় দিবসে নগর বিএনপির প্রতিবাদী শোভাযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
বিজয় দিবসে নগর বিএনপির প্রতিবাদী শোভাযাত্রা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কারাগারের আদলে বাঁশ দিয়ে তৈরি করা হয়েছে ছোট্ট ঘর। সেখানে  ২০ থেকে ২৫জন যুবক।

তাদের হাতে জাতীয় পতাকা আর ফেস্টুন। সেখানে লেখা লাল কালিতে লেখা গণতন্ত্র, ভোটাধিকার, যুবক, বুদ্ধিজীবী।


চারপাশে কালো কাপড়ে সাদা কালিতে লেখা আওয়ামী কারাগার। পেছনে একটি পিকআপে নেতা-কর্মীরা। সামনের ব্যানারে লেখা ‘গণতন্ত্র মুক্তি পাক’।

মঙ্গলবার মহান বিজয় দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করে চট্টগ্রাম মহানগর বিএনপি। ব্যানার ফ্যান্টুনে সরকারের নির্যাতন-নীপিড়নের চিত্র তুলে ধরা হয়। ফলে এটি প্রতিবাদ শোভাযাত্রায় পরিণত হয়।

বিজয় শোভাযাত্রায় অংশ নিতে সকাল সাড়ে ৯টা থেকেই নগরীর বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে নগর এনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে জড়ো হয় নেতা-কর্মীরা।

দেশাত্মবোধক গান আর শ্লোগানে মুখরিত হয়ে উঠে নগর বিএনপির সামনে নুর আহম্মদ সড়ক। এসময় নেতা-কর্মীরা সড়কে অবস্থান নেওয়ার কারণে উভয় পাশে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

সকাল পৌনে ১১টার দিকে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। নগর বিএনপির সহসভাপতি আবু সুফিয়ানের সভাপিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সমাবেশে সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম, উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী, নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, মাহবুবুর রহমান শামীম প্রমুখ বক্তব্য রাখেন।

চট্টগ্রামের মাটি-শহীদ জিয়ার ঘাটি উল্লেখ করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজকের এই বিশাল শোভাযাত্রার মধ্য দিয়ে চট্টগ্রাম থেকে গণআন্দোলনের সূচনা হলো। গণআন্দোলনের মাধ্যমে জনবিচ্ছিন্ন অবৈধ সরকারের পতন ঘটিয়ে দুর্নীতির বিচার করা হবে।

তিনি বলেন, যারা রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে জোর করে ক্ষমতা দখল করে দেশের জনগণের উপর জুলুম নির্যাতন করছে তাদের বিরুদ্ধে জন প্রতিরোধ গড়ে তোলা হবে। তাদের হাত থেকে দেশকে মুক্ত হলে জনগণ প্রকৃত স্বাধীনতার স্বাদ পাবে, দেশ অর্থনৈতিকভাবে মুক্ত হবে, জনগণ ভোটাধিকার ফিরে পাবে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা, গণতন্ত্র পুন:রুদ্ধার হবে।

সমাবেশে প্রধান বক্তা হিসাবে বক্তব্য সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম সরকার পতনের আন্দোলনে প্রস্তুত হওয়ার জন্য নেতা-কর্মীদের আহ্বান জানান।

আবু সুফিয়ান বলেন, জোর করে কোন সরকার বেশিদিন ক্ষমতায় থাকতে পারেনি। বর্তমান সরকারও পারবে না। কোন স্বৈরাচারী সরকারের ইতিহাস সুখকর নয়।

সমাবেশ শেষে বিজয় দিবসের শোভাযাত্রা বের করা হয়। নাসিমন ভবনের সামনের থেকে বের হয়ে লাভলেন, ডিসিহিল, চেরাগি আন্দরকিল্লা মোড় ঘুরে ফের নুর আহম্মদ সড়কে এসে শোভাযাত্রা শেষ হয়।

বিজয় শোভাযাত্রায় নগর বিএনপি ছাড়াও যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, জাসাসসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।