ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজয় দিবসে উদীচীর আলোকচিত্র প্রদর্শনী, গণসঙ্গীত

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
বিজয় দিবসে উদীচীর আলোকচিত্র প্রদর্শনী, গণসঙ্গীত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রামে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করেছে উদীচী চট্টগ্রাম জেলা সংসদ।

মঙ্গলবার সকালে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে উদীচী দিনের কর্মসূচী শুরু করে।

এসময় সেখানে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ সভাপতি ডা.চন্দন দাশ, প্রবাল দে, অমল কান্তি নাথ, সুনীল ধর, সাধারণ সম্পাদক শিলা দাশগুপ্ত, সহ সাধারণ সম্পাদক জয় সেন, মনীষ মিত্র, ভাস্কর রায়সহ সংগঠকরা উপস্থিত ছিলেন।

নগরীর চেরাগি চত্বরে উদীচীর আয়োজনে দিনব্যাপী মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শিত হয়।
দুর্লভ সেসব আলোকচিত্র দেখতে সকাল থেকে চেরাগিতে ভিড় জমায় বিভিন্ন বয়সী শত, শত নারীপুরুষ ও শিশু।

বিকেলে চেরাগি চত্বরে গণজাগরণ মঞ্চ আয়োজিত সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন কর্মসূচীতে অংশ নেয় উদীচীর শিল্পীরা। সেখানে উদীচী গণসঙ্গীতও পরিবেশ করে।

এরপর সন্ধ্যায় চেরাগিতে নন্দন বইঘরের সামনে জাতীয় পতাকাশোভিত মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, আবৃত্তি ও গণসঙ্গীত পরিবেশ কর্মসূচী। আলোচনায় অংশ নেন কবি ও সাংবাদিক আবুল মোমেন।

তিনি যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলনে উদীচীর সক্রিয় ভূমিকার প্রশংসা করেন। মুক্তিযুদ্ধের সপক্ষের বিভিন্ন প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনকে উদীচীর পতাকাতলে এনে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আন্দোলনকে আরও বেগবান করার আহ্বান ‍জানান আবুল মোমেন।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি রবিন দে’র নেতৃত্বে গণসঙ্গীত পরিবেশনায় অংশ নেন সংগঠনের শিল্পীরা। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদীচীও আলাদাভাবে গণসঙ্গীত পরিবেশ করে।

উদীচীর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশ করে বোধন ও প্রমা। এককভাবে আবৃত্তি ও গান পরিবেশন করে রাশেদ হাসান, রশ্মি বড়ুয়া, সুজন ধর রাহুল এবং রতন সরকার।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।