ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বর্ণের দোকানে ডাকাতি

হাসান-মানিক ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ, গ্রেপ্তার আরও ৭

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
হাসান-মানিক ‘বন্দুকযুদ্ধে’ গুলিবিদ্ধ, গ্রেপ্তার আরও ৭ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীতে বোমা মেরে স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনায় গ্রেপ্তার হওয়া দুই ডাকাত পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে গুরুতর আহত হয়েছে। একইসঙ্গে পুলিশের তিন সদস্যও আহত হয়েছেন।



একই ঘটনায় পুলিশ চার নারীসহ আরও সাতজনকে অস্ত্রশস্ত্রসহ গ্রেপ্তার করেছে। এ নিয়ে স্বর্ণের দোকান ডাকাতির ঘটনায় সর্বমোট গ্রেপ্তার হয়েছে ১২ জন।
তবে এদের মধ্যে পাঁচজন প্রত্যক্ষভাবে ডাকাতির সঙ্গে জড়িত বলে জানিয়েছেন নগর পুলিশের সহকারি কমিশনার (কোতয়ালি) শাহ মো.আব্দুর রউফ।

বন্দুকযুদ্ধে আহত দুই ডাকাত হল, মো.হাসান জমাদার (৩২) ও মো.মানিক প্রকাশ কানা মানিক (২৮)।

তাদের ১৪ ডিসেম্বর গভীর রাতে ঢাকার খিলগাঁও থানা এলাকা থেকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এরপর তাদের কোতয়ালি থানায় দায়ের হওয়া মামলায় গ্রেপ্তার দেখিয়ে ১৬ ডিসেম্বর চট্টগ্রামে নিয়ে আসা হয়।

কোতয়ালি থানার ওসি একেএম মহিউদ্দিন সেলিম বাংলানিউজকে বলেন, বুধবার ভোরে হাসান ও মানিককে নিয়ে আমরা ফিরিঙ্গিবাজার ব্রিজঘাট এলাকায় অস্ত্র উদ্ধার অভিযানে যাই। সেখানে হাসান ও মানিকের সহযোগি পলাতক ডাকাতরা আমাদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে। আমরাও পাল্টা গুলি ছুঁড়লে হাসান ও মানিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়।

প‍াল্টাপাল্টি গুলি বিনিময়ে পুলিশের একজন এস আই ও দু’জন কনস্টেবল আহত হয়েছে বলে ওসি জানান। এসময় ‍পুলিশ ২৩ রাউণ্ড শটগানের গুলি ছুঁড়েছে বলেও জানান ওসি।

এছাড়া ঘটনাস্থল থেকে একটি রিভলবার, একটি বন্দুক, ৩ রাউণ্ড পিস্তলের গুলি ও ৫ রাউণ্ড কার্তুজ উদ্ধার করা হয়েছে বলে জানান ওসি।

ওসি জানান, হাসান ও মানিককে চট্টগ্রামে আনার পর মঙ্গলবার রাতভর তাদের নিয়ে স্বর্ণের দোকানে ডাকাতি ঘটনার পলাতক আসামিদের গ্রেপ্তারে অভিযান চালায় কোতয়ালি থানা পুলিশ। এসময় চার নারীসহ সাতজনকে আটক করা হয়েছে।

আটক হওয়া সাতজন হল, ফয়সাল হোসেন প্রকাশ সাগর (৩০), হালিম হাওলাদার প্রকাশ নয়ন (৩০), মো.রিয়াজ (২৩), রুমা বেগম (২৮), জুলেখা বেগম (৩১), হাসিনা বেগম (৩৪) ও খোরশেদা আক্তার (২১)।

কোতয়ালি থানার পরিদর্শক (তদন্ত) নেজাম উদ্দিন জানান, অভিযানে নগরীর ইপিজেড থানার বন্দরটিলা এলাকা থেকে সাগর এবং হালিশহর থানার মইন্যাপাড়া এলাকা থেকে নয়নকে গ্রেপ্তার করে পুলিশ। সাগর ও নয়ন স্বর্ণের দোকান ডাকাতিতে জড়িতদের আশ্রয় দিয়েছিল এবং তাদের অস্ত্র হেফাজতে রেখেছিল।

অভিযানে রুমা বেগম ও তার ভাই রিয়াজকে ২টি বিদেশি পিস্তল, ১০ রাউণ্ড পিস্তলের গুলিসহ গ্রেপ্তার করে পুলিশ। তাদের বন্দর থানার মাইলের মাথা এলাকায় আজম বিল্ডিংয়ের একটি বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

অভিযানে হাসিনাকে নগরীর একটি বাসস্ট্যান্ড থেকে কৌশলে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। জুলেখা এবং খোরশেদাকে নগরীর পুরাতন স্টেশনের সামনে থেকে গ্রেপ্তার করা হয়েছে।

অভিযানে থাকা কোতয়ালি থানার উপ-পরিদর্শক মো.কামরুজ্জামান বাংলানিউজকে জানান, ঢাকা থেকে গ্রেপ্তার হাসান ও মানিকের কাছ থেকে ডাকাতি করা প্রায় ৫ ভরি স্বর্ণ‍ালংকার উদ্ধার করা হয়েছে। এর মধ্যে আছে ২টি এক ভরি ১১ আনা ওজনের স্বর্ণের চেইন, একটি তিন ভরি এক রত্তি ওজনের স্বর্ণের চেইন, একটি ছয় আনা তিন রত্তি ওজনের স্বর্ণের চেইন, একটি চার আনা ওজনের দড়ি চেইন, একটি পাঁচ আনা এক রত্তি ওজনের প্যাঁচানো চেইন এবং একটি তিন আনা ওজনের গ্রীল চেইন।  

গত শনিবার রাতে নগরীর আলকরণের প্রবেশমুখে হাজী দানু মিয়া সওদাগরের মালিকানাধীন অপরুপা জুয়েলার্স এবং জুয়েলারি সমিতির সহ সভাপতি রতন ধরের মালিকানাধীন গিণি গোল্ড জুয়েলার্সে ডাকাতির ঘটনা ঘটে।

ডাকাতি শেষে পালিয়ে যাওয়ার সময় দুর্বৃত্তদের ছোড়া বোমায় আহত সৈয়দ (৪৫) নামে একজন চিকিৎসাধীন অবস্থায় রাতে মারা যান। আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন আরও ৯ জন।

পরদিন ডাকাতি ও বোমা হামলার ঘটনায় নগরীর কোতয়ালি থানায় ১১ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন গিণি গোল্ড জুয়েলার্সের মালিক রূপন কান্তি ধর।

মামলার এজাহারে তিনি দাবি করেছেন, অপরুপা জুয়েলার্স ও গিণি গোল্ড জুয়েলার্স থেকে চার লক্ষ ৪০ হাজার টাকা মূল্যের মোট সাড়ে ১০ ভরি স্বর্ণালংকার লুট করা হয়েছে। এর মধ্যে চার ভরি ওজনের চারটি গলার হার, দুই ভরি ওজনের দুই জোড়া কানের দুলসহ বিভিন্ন স্বর্ণালংকার আছে বলে এজাহারে উল্লেখ করা হয়।  

বোমা বিস্ফোরণে আহত অবস্থায় থাকা মনির ও কালাম প্রকাশ আবুল কালাম নামে দু’জনকে ঘটনার রাতেই গ্রেপ্তার করা হয়েছে। ইমতিয়াজ বাবুল নামে আরেকজন পালানোর পথে পাহাড়তলী থানায় পুলিশের চেকপোস্টে গ্রেপ্তার হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘন্টা, ডিসেম্বর ১৭,২০১৪

** মুঠোফোনে পরিকল্পনা, অস্ত্র-বোমা আসে ঢাকা থেকে
** স্বর্ণের দোকানে ডাকাতি মামলার হোতা বাবুল রিমাণ্ডে
** চট্টগ্রামে স্বর্ণের দোকানে ডাকাতি, বোমায় আহত ১০
** বোমায় আহত একজনের মৃত্যু
** সাড়ে ৪ লক্ষ টাকার অলংকার লুট, দু’মামলা
** আরেক হোতা হাসান সহযোগিসহ গ্রেপ্তার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।