ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠা বঙ্গবন্ধুর স্বপ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠা বঙ্গবন্ধুর স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রাম: শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠা করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল। দেশের সমুদ্র সম্পদ রক্ষায় ছয় দফাতেও ঢাকায় নৌবাহিনী সদর দফতর স্থাপনের দাবি তুলেছিলেন তিনি।



বুধবার (২৩ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল একাডেমিতে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে বক্ত‍ৃতাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন,  স্বাধীনতার পর ১৯৭৪ সালে জাতির পিতা একটি শক্তিশালী নৌবাহিনী প্রতিষ্ঠার প্রয়োজন মনে করেছিলেন।
তিনি ছিলেন বিশ্বের শান্তিকামী মানুষের নেতা। সমুদ্র সীমায় দেশকে শত্রুর হাত থেকে  মোকাবেলার জন্য একটি শক্তিশালী বাহিনী প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন এবং নৌবাহিনী প্রতিষ্ঠা করেন।

সমুদ্র সম্পদের গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, সমুদ্র পথে বাণিজ্য ছাড়াও সামুদ্রিক সম্পদ রক্ষা, আহরণ এবং বাণিজ্যে ব্যবহার করা নৌবাহিনীর দায়িত্ব। স্বাধীনতা যুদ্ধেও নৌবাহিনীর গৌরবের ইতিহাস রয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাসেও এ বাহিনী মর্যাদার জায়গা করে নিয়েছে।

এর আগে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজে যোগ দিতে সকাল পৌনে ১১টার দিকে হেলিকপ্টারে করে চট্টগ্রামে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রায় পাঁচঘণ্টার এ সফরে শিল্প মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত চিটাগং ড্রাই ডক ইয়ার্ডকে নৌবাহিনীর কাছে হস্তান্তর অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি।

এরপর ড্রাই ডক ইয়ার্ড থেকেই হেলিকপ্টারে করে ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছাড়বেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।