ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বন্দরে নৌ-বাহিনীর জন্য চীন থেকে কেনা ২ সাবমেরিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
চট্টগ্রাম বন্দরে নৌ-বাহিনীর জন্য চীন থেকে কেনা ২ সাবমেরিন

বাংলাদেশ নৌ-বাহিনীর জন্য চীন থেকে কেনা দুটি সাবমেরিন ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। বৃহস্পতিবার বিকেল ৫টা ২০মিনিটে চট্টগ্রাম বন্দরের সিসিটি-১ জেটিতে ভেড়ানো হয় সাবমেরিন দুটিকে নিয়ে আসা এমভি কাংশেং কু জাহাজটিকে।

চট্টগ্রাম: বাংলাদেশ নৌ-বাহিনীর জন্য চীন থেকে কেনা দুটি সাবমেরিন ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। বৃহস্পতিবার বিকেল ৫টা ২০মিনিটে চট্টগ্রাম বন্দরের সিসিটি-১ জেটিতে ভেড়ানো হয় সাবমেরিন দুটিকে নিয়ে আসা এমভি কাংশেং কু জাহাজটিকে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো.ওমর ফারুক বাংলানিউজকে জানান, সাবমেরিন দুটি সঙ্গে থাকা কিছু যন্ত্রাংশ বন্দর ইয়ার্ডে খালাস হবে। এরপর সাবমেরিন দুটিকে চট্টগ্রাম ড্রাইডকে নিয়ে যাওয়া হবে।

নৌবাহিনীর জন্য দেড় হাজার কোটি টাকা দিয়ে দুটি সাবমেরিন কেনার জন্য চীনের সঙ্গে ২০১৪ সালে চুক্তি করে বাংলাদেশ সরকার। ২৪ বছরের পুরোনো এই সাবমেরিন দুটি চীনের নৌবাহিনী ব্যবহার করেছিল।

চুক্তি অনুযায়ী, চীনের সরবরাহকৃত সাবমেরিন দুটির মূল্য ২০১৭-১৮ অর্থ বছরের মধ্যে পরিশোধ করা হবে। এর দাম ধরা হয়েছে এক হাজার ৫৬৯ কোটি টাকা।

এর আগে গত ১৪ নভেম্বর চীনের লিয়াওনিং প্রদেশের দালিয়ান বন্দরের লিয়াওয়ান শিপইয়ার্ডে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে ০৩৫জি সিরিজের সাবমেরিন দুটি হস্তান্তর করেন চীনের পিপলস লিবারেশন নেভির রিয়ার অ্যাডমিরাল লিউ জিঝু।

বাংলাদেশ নৌবাহিনীর জনসংযোগ পরিদপ্তর বলছে, দুটি ডুবোজাহাজ নৌবহরে যোগ হওয়ায় ত্রিমাত্রিক নৌশক্তি হিসেবে যাত্রা শুরু করল বাংলাদেশ নৌবাহিনী।

নৌবাহিনীর জনসংযোগ পরিদপ্তর থেকে জানানো হয়, ডুবোজাহাজ ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রাকে’ চট্টগ্রামের নৌবাহিনীর বিএনএস ঈশা খাঁ ঘাঁটিতে রাখা হবে। এ জন্য সেখানে আলাদা জেটি তৈরির কাজ চলছে।

কনভেনশনাল ডিজেল ইলেকট্রিক সাবমেরিন দুটি, যার প্রতিটি দৈর্ঘ্যে ৭৬ মিটার ও প্রস্থে ৭ দশমিক ৬ মিটার। এগুলো টর্পেডো ও মাইন দ্বারা সুসজ্জিত, যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজে আক্রমণ করতে পারে।

বাংলাদেশ সময়: ১৮১৯ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।