ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘মুক্তির সংগ্রাম শোষণ ও দুঃশাসনের বিরুদ্ধে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
‘মুক্তির সংগ্রাম শোষণ ও দুঃশাসনের বিরুদ্ধে’

সেক্টর কমান্ডারস ফোরামের সহ-সভাপতি ও নাট্যব্যক্তিত্ব ম. হামিদ বলেছেন, বাঙ্গালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাস বিশ্বে এক যুগান্তকারী ঘটনা। মুক্তবুদ্ধি চর্চা, মানবিক বোধ সৃজনে আমাদের মুক্তির সংগ্রাম ছিল সর্বপ্রকার শোষণ এবং দুঃশাসনের বিরুদ্ধে। স্বাধীনতার ৪৫ বছরে মুক্তির এই আলোকবর্তিকাই আমাদের পথ দেখিয়েছে জাতির প্রতিটি দুর্যোগ এবং অসময়ে।

চট্টগ্রাম: সেক্টর কমান্ডারস ফোরামের সহ-সভাপতি ও নাট্যব্যক্তিত্ব ম. হামিদ বলেছেন, বাঙ্গালি জাতির মুক্তি সংগ্রামের ইতিহাস বিশ্বে এক যুগান্তকারী ঘটনা। মুক্তবুদ্ধি চর্চা, মানবিক বোধ সৃজনে আমাদের মুক্তির সংগ্রাম ছিল সর্বপ্রকার শোষণ এবং দুঃশাসনের বিরুদ্ধে।
স্বাধীনতার ৪৫ বছরে মুক্তির এই আলোকবর্তিকাই আমাদের পথ দেখিয়েছে জাতির প্রতিটি দুর্যোগ এবং অসময়ে।
 
শুক্রবার (২৩ ডিসেম্বর)সন্ধ্যায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামমে (টিআইসি) তির্যক নাট্যদল আয়োজিত ‘তির্যক নাট্যমেলা-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
তির্যক নাট্যদলের দল প্রধান আহমেদ ইকবাল হায়দারের সভাপতিত্বে সভায় ম. হামিদ আরও বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী শিল্প চেতনার যে ভাবনাটি ক্রমশ আমাদের ঋদ্ধবান করেছে সেটি হচ্ছে আমাদের মঞ্চ নাটক। শিল্পবন্ধুদের এই দায়বোধ আজ দেশের প্রত্যন্ত জনপদে নতুন নতুন শিল্প ভাবনা এবং সৃষ্টির উৎস হিসাবে কাজ করছে। শিল্প-সৃষ্টির ভাবনায় তাড়িত হয়ে মঞ্চকর্মীদের জীবন-মনস্ক কর্মচিন্তা আজ বিশ্বে নিজস্ব ভাষা নির্মাণ করতে সমর্থ হয়েছে।   যা আমাদের জাতীয় জীবনে সুষ্ঠ প্রতিফলন ঘটাতে পারলে দেশের প্রতিটি জনপদ আলোকিত হবে।
 
জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে তির্যক নাট্যমেলার উদ্বোধন করা হয়। এর আগে শুক্রবার বিকেল সাড়ে ৩টায় টিআইসি গ্যালারিতে তির্যক এর নাট্য স্মারক প্রদর্শনী উদ্বোধন করা হয়। প্রদর্শনী প্রতিদিন বিকেল সাড়ে তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।
 
উদ্বোধনের পরপরই মঞ্চে দেশের গান পরিবেশন করেন সৃজামি সাংস্কৃতিক অঙ্গন এবং নৃত্য পরিবেশন করেন স্কুল অব ওরিয়েন্টাল ডান্সের শিল্পীরা। সন্ধ্যা ৬টায় টিআইসি মিলনায়তেন ‘বিজয়ের কথামালা’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। পরে তির্যক নাট্যদলের নতুন প্রযোজনা আহমেদ ইকবাল হায়দার নির্দেশিত কথাশিল্পী সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত নাটক ‘তরঙ্গভঙ্গ‘ পরিবেশিত হয়।
 
শনিবার (২৪ ডিসেম্বর) বিকেল ৪টায় মুক্তমঞ্চে আবৃত্তি পরিবেশন করবেন স্বরনন্দন প্রমিত বাংলা চর্চা কেন্দ্র। এরপর প্রীতি বিতর্ক ‘বিজয়ের ৪৫ বছরে এসেও আমাদের দায়িত্ববোধর চেয়ে স্বাধীনতাবোধ বেশি’ শীর্ষক বিষয়ে অংশ নিবে দৃষ্টি চট্টগ্রাম। বিকেল ৫টায় টিআইসির লেকচার থিয়েটারে প্রদর্শিত হবে যুদ্ধশিশুদের নিয়ে নির্মিত মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র ‘জন্মসাথী’। সন্ধ্যে সাড়ে ৬টায় তির্যক মিলনায়তনে পরিবেশিত হবে মঞ্চ নাটক ‘তরঙ্গভঙ্গ’।
 
বাংলাদেশ সময় : ২২০০ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
এসবি/টিসি
 
 
 
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।