ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মজাদার পিঠাপুলিসহ বর্ণিল আয়োজনে শুরু পৌষ উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
মজাদার পিঠাপুলিসহ বর্ণিল আয়োজনে শুরু পৌষ উৎসব সম্মেলক গান পরিবেশন করেন শিল্পীরা

দাদি-নানির হাতে তৈরি গ্রামবাংলার মজাদার সব পিঠাপুলি আর রকমারি সাংস্কৃতিক আয়োজনে নগরীর ডিসি হিলে শুরু হয়েছে বিভাস পৌষ উৎসব।

চট্টগ্রাম: দাদি-নানির হাতে তৈরি গ্রামবাংলার মজাদার সব পিঠাপুলি আর রকমারি সাংস্কৃতিক আয়োজনে নগরীর ডিসি হিলে শুরু হয়েছে বিভাস পৌষ উৎসব।

বুধবার (২৮ ডিসেম্বর) বিকেল তিনটায় বিকাশের বাঁশি ও প্রীতমের তবলাবাদনের মধ্য দিয়ে শুরু হয় দুদিনব্যাপী অনুষ্ঠান।

এরপর বিভাস আবৃত্তি চর্চা কেন্দ্রের সদস্যরা একে অপরকে আবির লাগিয়ে উৎসবে মেতে ওঠেন। ‘পৌষ তোদের ডাক দিয়েছে’ উদ্বোধনী সংগীতটি পরিবেশন করেন অভ্যুদয় সঙ্গীত অঙ্গন।
গান করেন জনপ্রিয় শিল্পী শিমুল শীল

এরপরই দলীয় আবৃত্তিতে কৃষকের জীবন নিয়ে মঞ্চ মাতান নরেন আবৃত্তি একাডেমি। দলীয় নৃত্য পরিবেশন করে নটরাজ নৃত্যাঙ্গন। মরমি গান দিয়ে মঞ্চ মাতান জনপ্রিয় শিল্পী শিমুল শীল। একক গান করেন তামান্না ইসলাম, লিটন নন্দী, অরুণ চক্রবর্তী ও শ্রাবণী দাশ বর্ষা। পরে স্বপ্নমাঝি ফোক ব্যান্ড পরিবেশন করে তাদের নিজস্ব পরিবেশনা। পৌষ উৎসবে রকমারি পিঠাপুলি মিলছে হাত বাড়ালেই

উদ্বোধনী দিনের মূল আর্কষণ পুতুল নাচ পরিবেশন করে ব্রাহ্মণবাড়িয়ার বাণী বিণা পুতুল নাচ।

মঞ্চের সামনের চেয়ারে রকমারি পিঠাপুলি খেতে খেতে অনুষ্ঠান উপভোগ করছিলেন শিপ্রা দাশ। তিনি বাংলানিউজকে বলেন, শীতের মৌসুমে নগরীর অলিগলিতে গুড় দিয়ে তৈরি ভাপা পিঠা, চিতই পিঠা পাওয়া যায়। বিভিন্ন ফাস্টফুডের দোকানে পাটিশাপটা, তালপিঠা ইত্যাদি কিছু পিঠাপুলির দেখা মেলে। কিন্তু পৌষমেলায় অর্ধশত পদের পিঠাপুলির সমাহার রয়েছে বিভিন্ন স্টলে। হারিয়ে যাওয়া অনেক পিঠাপুলিও দেখলাম। দলীয় নৃত্য উপভোগ করেন ডিসি হিল উপচেপড়া দর্শক 

বৃহস্পতিবারের যত আয়োজন

পৌষ উৎসবের সমাপনী দিন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মোস্তফা মণ্ডল নামে একজন রিকশাওয়ালার মুখবাঁশি ও ঢাকঢোলের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শুরু হবে। এরপর চট্টগ্রামের আঞ্চলিক গানের কিংবদন্তি, মাইজভাণ্ডারি গানের নবযুগের স্রষ্টা, মোহছেন আউলিয়া গানের প্রবর্তক লোকশিল্পী আবদুল গফুর হালীকে মরণোত্তর সম্মাননা দেওয়া হবে। এ সময় প্রদর্শিত হবে গফুর হালীকে নিয়ে একটি প্রামাণ্যচিত্র।
 
সম্মাননা পর্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রধান আলোচক থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। বিশেষ অতিথি থাকবেন চিটাগাং চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ড‍াস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, অধ্যক্ষ আনোয়ারা আলম, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ইকবাল খোরশেদ, সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিমিটেডের ডিএমডি নিজামউদ্দিন মাহমুদ হোসাইন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য আহসান উল্লাহ তমাল, প্রাইম ডিসট্রিবিউশন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল আলম মামুন ও চট্টগ্রাম সম্মিলিত আবৃত্তি পরিষদের সভাপতি রাশেদ হাসান।
 
সম্মাননা পর্বের সভাপতিত্ব করবেন বিভাস সভাপতি আবু সাঈদ মোহাম্মদ সেলিম। এ পর্বের পরই সুফি গান করবেন সুফি ব্যান্ড আসওয়াদের শিল্পীরা। মূকাভিনয় করবেন মাইম হাসান। দলীয় নৃত্য করবে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, একক আবৃত্তি করবেন মাহবুবুর রহমান মাহফুজ, সেলিম রেজা সাগর, মো. ইমরান ও বিভাস আবৃত্তি চর্চাকেন্দ্র। সব শেষে মঞ্চ মাতাবেন মাগুরার বাউল রথিন মিত্র ও তার দল। ফানুস ওড়ানোর মধ্য দিয়ে শেষ হবে বিভাস পৌষ উৎসব ১৪২৩।

পুরো আয়োজনে সহযোগিতায় আছে পিএইচপি ফ্যামিলি, সিভিও পেট্রো কেমিক্যাল, এলবিওয়ন গ্রুপ, দেশ মেডিকেল, ওয়াহাব সি সার্ভিস, কোকোলোকো, জেএমজি ফার্নিচার, এয়ার বেল ও আরাফাত ফিশিং।

অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬

এআর/টিসি                 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।