ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিন্তা-ভাবনার খোরাক থাকে শর্ট ফিল্মে: এমএ মালেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
চিন্তা-ভাবনার খোরাক থাকে শর্ট ফিল্মে: এমএ মালেক দৈনিক আজাদী সম্পাদক এম‌এ মালেকের সঙ্গে চলচ্চিত্র নির্মাতা ও চিটাগং শর্টের সদস্যরা। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: শর্ট ফিল্ম ও ছোট গল্পে খুব বেশি পার্থক্য নেই উল্লেখ করে দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক বলেছেন, কয়েক মিনিটের শর্ট ফিল্মেও অনেক চিন্তা-ভাবনার খোরাক থাকে। শেষ হয়েও হলো না শেষের মতো। মানুষের প্রতি মুহূর্তের কল্পনা তুলে ধরে শর্ট ফিল্ম।

রোববার (০৮ জানুয়ারি) চিটাগাং শর্ট চলচ্চিত্র উৎসবের লোগো উন্মোচনকালে আজাদী সম্পাদক এসব কথা বলেন। তিনি আনুষ্ঠানিকভাবে উৎসবের লোগো উন্মোচন করেন।

এবার বাংলাদেশসহ ২৫টি দেশের ৮৩টি শর্ট ফিল্ম জমা পড়েছে উৎসবে।  

চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, চিটাগাং শর্টের প্রতিষ্ঠাতা ইসমাইল চৌধুরী, হ্যামার স্ট্রেংথ ফিটনেস সেন্টারের স্বত্বাধিকারী রুম্মান আহমেদ, চলচ্চিত্র নির্মাতা সাদাত হোসেন, রায়হান রাফি, শাহজাহান শামিম, রহমান মানি, পান্থ রহমান, মো. আবিদ মল্লিক প্রমুখ।

দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেকের সঙ্গে চলচ্চিত্র নির্মাতারা

ইসমাইল চৌধুরী বলেন, বিজ্ঞাপনী সংস্থা ‘নকশা’ করপোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ২০১৫ সালের ২৫ মে ‘চিটাগং শর্ট’ প্রতিষ্ঠা করে। উদ্দেশ্য ছিল চলচ্চিত্র নির্মাতাদের সমাজের সঙ্গে নেটওয়ার্ক শক্তিশালী করা। ইতিমধ্যে কর্মশালা, আড্ডা, চলচ্চিত্র প্রদর্শনী, শর্ট ফিল্ম নির্মাণ করেছি আমরা। চট্টগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্বে উপস্থাপন করতে চাই।    

তিনি জানান, ২১ জানুয়ারি থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে মাস্টার ক্লাস অনুষ্ঠিত হবে। এতে অতিথি থাকবেন স্থপতি এনামুল করিম নির্ঝর ও অভিনেত্রী অপি করিম। এ ছাড়া ৪-৮ ফেব্রুয়ারি জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে মূল প্রদর্শনী অনুষ্ঠিত হবে। জা নেসার ওসমানকে প্রধান করে জুরি বোর্ড গঠন করা হয়েছে। এবার বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ডের সম মর্যাদার বেস্ট ফরেন ল্যাংগুয়েজ অ্যাওয়ার্ড দেওয়া হবে। থাকবে বেস্ট ডিরেক্টর, বেস্ট অ্যাক্টর ইত্যাদি অ্যাওয়ার্ডও।     

তাহমিদা নূর মোস্তফার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন শরাফত আলী শওকত।  

শরাফত আলী শওকত বলেন, চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউট নেই। চিটাগং শর্ট কর্মশালা, প্রদর্শনী আয়োজন করে সেই শূন্যতা পূরণের চেষ্টা করছে। আমরা বিশ্বাস করি, কর্মব্যস্ত এ সময়ে মানুষের কল্যাণে, সমাজ-দেশকে এগিয়ে নেওয়ার অন্যতম পথ শর্ট ফিল্ম।

অনুষ্ঠানে চিটাগাং শর্টের মিউজিক্যাল ফিল্ম ‘অসীমের সীমানায়’ দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।