ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওয়াসার ২০ তলা ভবনের কাজ শুরু আগামী বছরে

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
ওয়াসার ২০ তলা ভবনের কাজ শুরু আগামী বছরে চট্টগ্রাম ওয়াসা

চট্টগ্রাম: নগরীর অন্যতম সেবা প্রতিষ্ঠান চট্টগ্রাম ওয়াসার ২০ তলা নতুন ভবন নির্মাণের অনুমোদন পাওয়া গেছে- এ বেশ পুরানো কথা। নতুন তথ্য হলো আগামী বছরেই শুরু হবে এ ভবন নির্মাণের কাজ। সবকিছু ঠিক থাকলে ২০১৮ সালের মে মাসে শুরু হতে পারে এর কাজ।

ওয়াসা সূত্র বলছে, প্রায় দুই বছর আগে প্রধান কার্যালয়ের সীমানার অভ্যন্তরে এই বহুতল ভবনের নকশা প্রণয়ন করা হয়। যা ২০১৫ সালের ২৫ জুলাই ওয়াসার ২৭তম বোর্ড সভায় অনুমদিত হয়।

 

পরবর্তীতে ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়ের অনুমতি চেয়ে চিঠিও পাঠানো হয়। যা চলতি বছরের ৫ জুলাই অনাপত্তি পায়।

ফলে ভবন নির্মাণে আর কোনো বাধা রইলো না।  

ওয়াসার নতুন বহুতল ভবন নির্মাণ প্রকল্পের উপ-পরিচালক মো. আরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘২০ তলা ভবন নির্মাণের জন্য অনুমতি পাওয়া গেছে। চলতি মাসেই টেন্ডার আহ্বান করা হবে। সব প্রক্রিয়া শেষে আশা করছি আগামী বছরের মে মাসেই ভবনের নির্মাণ কাজ শুরু করা যাবে। ’

ওয়াসার নিজস্ব অর্থায়নে ২০ তলা এ ভবনের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩৮১ কোটি টাকা।  দুই ধাপে সম্পন্ন হবে নির্মাণ কাজের। প্রথম ধাপে ২০ তলা ভবনের ফাউন্ডেশন তৈরি করে দোতলা বেজমেন্টসহ তিনতলা পর্যন্ত। পরের ধাপে হবে অবশিষ্ট ভবনের নির্মাণ কাজ।

ওয়াসার চিটাগাং ওয়াটার সাপ্লাই ইনপ্রুভমেন্ট অ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট (সিডব্লিউএসআইএসপি) প্রকল্পের আওতায় এ ভবন নির্মাণ করা হচ্ছে।  

এতে প্রস্তাবিত ভবনের একাংশের বাণিজ্যিক ব্যবহারের ফলে চট্টগ্রাম ওয়াসার জন্য একটি স্থায়ী ক্যাশ-ফ্লো নিশ্চিতের পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও মনে করছেন সংশ্নিষ্টরা।
 
ওয়াসা সূত্র জানায়, নকশা অনুযায়ী ওয়াসার বিদ্যমান প্রধান কার্যালয় ভবনটি ভেঙে সেখানে ছয়তলা ভবনকেও ২০ তলা ভবনের সঙ্গে যুক্ত করা হবে। এই ভবনে ২৪৮টি গাড়ির পার্কিং সুবিধাসহ মোট ফ্লোর স্পেস ছয় লাখ ২৯ হাজার ৯৬৮ দশমিক ২০ বর্গফুট।  

প্রথম পর্যায়ে দু’টি বেজমেন্টের ফ্লোর এলাকা ৪৭ হাজার ১১৪ বর্গফুট এবং তিনটি ফ্লোরে সর্বমোট ফ্লোর স্পেস ৭০ হাজার ৬৫০ বর্গফুট।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সম্প্রতি শেখ হাসিনা পানি শোধনাগার নির্মাণ কাজ শেষ হয়েছে। আরও তিনটি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে ওয়াসা।  

কর্মকর্তারা বলেন, ওয়াসার কলেবর দিন দিন বাড়ছে। ফলে ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের জন্য পর্যাপ্ত সংখ্যক অফিসের ব্যবস্থা করা প্রয়োজন। এজন্যই মূলত ২০ তলা ভবনের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে ওয়াসার রাজস্ব আয় বাড়ার পাশাপাশি নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে।

জানা গেছে, ২০ তলা ভবনটিতে থাকবে হেলিপ্যাড সুবিধা। অগ্নি-নির্বাপনের জন্য রাখা হবে ফায়ার হাইড্রেন্ট। এ ছাড়া থাকছে আধুনিক পার্কিং ব্যবস্থা। কোনো প্রতিষ্ঠান ভাড়া নিতে চাইলে তাদের নিজস্ব ডিজাইনে ডেকোরেশনের ব্যবস্থাও রাখা হবে।  

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
টিএইচ/এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।