ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বড়দিনে পাথরঘাটা গির্জায় সব ধর্মের মানুষের মিলনমেলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
বড়দিনে পাথরঘাটা গির্জায় সব ধর্মের মানুষের মিলনমেলা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিনের সন্ধ্যায় নগরীর পাথরঘাটার রাণী জপমালা গির্জায় এক হয়েছিলেন সব ধর্ম আর মতের অনুসারীরা। 

চট্টগ্রাম কাথলিক আর্চডায়োসিসের আর্চবিশপ মজেস কস্তা সিএসসি সোমবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর পাথরঘাটার আর্চবিশপ ভবনে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বিশিষ্টজনদের নিয়ে কেক কাটেন বিশপ মজেস কস্তা।

এসময় তাঁর সঙ্গে ছিলেন ক্যাথিড্রাল গির্জার পাল-পুরোহিত ফাদার টেরেন্স রড্রিক্স এবং আর্চডায়োসিসান কার্যালয়ের প্রশাসনিক পরিচালক ফাদার পঙ্কজ ইগ্নাসিউস পেরেরা।  

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি, মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, নারীনেত্রী নূরজাহান খান, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সিএমপির উপ-কমিশনার (বন্দর) হারুন-উর-রশিদ-হাযারী, অধ্যাপক জীনবোধি ভিক্ষু, জাতীয় পার্টির নেতা সোলায়মান আলম শেঠ, কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ, ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক শরীফ চৌহান, নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ও কাউন্সিলর জহরলাল হাজারী, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি সুনীল ধর, চসিকের মেয়র প্যানেলের সদস্য চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর ইসমাইল হোসেন বালি ও হাসান মুরাদ বিপ্লব।

শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে আর্চবিশপ মজেস কস্তা বলেন, আপনারা জানেন, এবার বিশ্ববরেণ্য পোপ ফ্রান্সিস আমাদের বাংলাদেশ সফর করেছিলেন।   আমরা খ্রিস্টান সম্প্রদায় শুধু নয়, পুরো বাংলাদেশ তাঁকে হৃদয় দিয়ে বরণ করে নিয়েছিল।   বাংলাদেশে এসে পোপের সুন্দর একটা অভিজ্ঞতা হয়েছে।   বাংলাদেশ প্রমাণ করেছে আমরা অতিথিপরায়ণ এবং সব ধর্মের মানুষের জন্য নিরাপদ।   আমরা ধর্মীয় সম্প্রীত পোপের কাছে প্রমাণ করতে পেরেছি।  

তিনি বলেন, চট্টগ্রামসহ সারা বাংলাদেশে সব সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির পরিবেশ আছে।   সেই সম্প্রীতির পরিবেশ রক্ষা করা আমাদের নৈতিক ও আধ্যাত্মিক দায়িত্ব।   সেই দায়িত্ব পালনের জন্যই আমরা প্রতিবছর বড়দিনে এই শুভেচ্ছা বিনিময়ের আয়োজন করি।   এই সম্প্রীতি আমাদের সবাইকে চলমান রাখতে হবে।

আর্চবিশপ আরো বলেন, খুবই দু:খের সঙ্গে বলতে হচ্ছে, এবিএম মহিউদ্দিন চৌধুরী আমাদের অনেক কাছের মানুষ ছিলেন।   আমরা তাকে হারিয়েছি।   তার আত্মার চিরশান্তি আমরা কামনা করছি।

বড়দিন উপলক্ষে গির্জাকে বর্ণিল সাজে সাজানো হয়।   খ্রিস্ট ধর্মাবলম্বীদের বাইরেও অনেকে বড়দিন পালনে গির্জায় হাজির হন।

বিভিন্ন প্রতিষ্ঠান ও সম্প্রদায়ের পক্ষে প্রতিনিধিরা গিয়ে বিশপকে ফুল দিয়ে বড়দিনের শুভেচ্ছা জানান।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।