ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

লামাকে জেলা করার দাবিতে সংবাদ সম্মেলন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
লামাকে জেলা করার দাবিতে সংবাদ সম্মেলন লামাকে জেলা করার দাবিতে সংবাদ সম্মেলন

চট্টগ্রাম: পাবর্ত্য বান্দরবানের সবচেয়ে জনবহুল অঞ্চল ও সাবেক মহকুমা লামাকে জেলায় রূপান্তরের দাবি জানিয়েছে লামাবাসী। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় চট্টগ্রামস্থ লামার বাসিন্দাদের সংগঠন লামা ফোরাম।

সাংবাদিক রতন বড়ুয়ার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক মুহিব উল্লাহ। লামাকে জেলায় রুপান্তরের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, বান্দরবান জেলার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক মানুষের বসবাস লামা উপজেলায়।

১৯৭৯ সালে তৎকালীন সরকার লামা থানাকে মহকুমায় উন্নীত করে মহকুমা প্রশাসন চালু করে। একই সাথে পূর্ণাঙ্গ জেলার লক্ষ্যে কয়েকশ একর ভূমি অধিগ্রহণ ও হুকুম দখল করে।

স্থানীয় সরকার ব্যবস্থাকে আরো গণমুখী ও বেগবান করতে ৪৭টি মহকুমাকে পূর্ণাঙ্গ জেলায় রূপান্তর করা হয়। এরমধ্যে লামা মহকুমা একটি। লামার সাথে আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলাকে যুক্ত করে পূর্ণাঙ্গ লামা জেলা ঘোষণা করা হয়। সরকারীভাবে প্রজ্ঞাপনও জারি হয়। স্থাপন করা হয় জেলার অধীন গজালিয়া ও বাইশাঁরী নামে দুটি থানা।

১৯৮২-৮৩ সালে জনসংখ্যার কম ঘনত্বের খোঁড়াযুক্তি দেখিয়ে পূর্ব ঘোষিত ও প্রজ্ঞাপন জারিকৃত লামা জেলার পরবর্তী কার্যক্রম স্থগিত করা হয়। তবে তা বাতিল করা হয়নি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে শিক্ষক দীপক কুমার পালিত, আহকামুল হক শওগাত, অ্যাডভোকেট মতিউর রহমান, অ্যাডভোকেট এস এইচ জিসান, অ্যাডভোকেট রনি বড়ুয়া, আকতার হামিদ, সোহাগ মিয়া, তৌহিদুল ইসলাম, রুবেল হাসান, ওসমান চৌধুরী, আমলান সেন, মোহাম্মদ শরিফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪০ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa