ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

করোনা: চট্টগ্রামে কমেছে সংক্রমণ ও মৃত্যুহার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
করোনা: চট্টগ্রামে কমেছে সংক্রমণ ও মৃত্যুহার প্রতীকী ছবি।

চট্টগ্রাম: চলতি সেপ্টেম্বর মাসে করোনাভাইরাসের সংক্রমণ কমেছে চট্টগ্রামে। গত ১৫ দিনে ১ হাজার ৬৮১ জনের শরীরে সংক্রমণ পাওয়া গেছে।

যা নমুনা পরীক্ষার তুলনায় ৮ দশমিক ৭৩ শতাংশ। গত আগস্ট মাসে সংক্রমণের হার ছিল ১৭ দশমিক ৪৯ শতাংশ এবং জুলাই মাসে ছিল ৩৯ দশমিক ৪৭ শতাংশ।  

সিভিল সার্জন কার্যালয়ের চলতি সেপ্টেম্বর মাসের করোনা প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, গত ১৫ দিনে ১৯ হাজার ২৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১ হাজার ৬৮১ জন করোনা পজেটিভ শনাক্ত হয়। গত আগস্ট মাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩৮২ জন এবং জুলাই মাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ১৯৫ জন।  

এছাড়া চলতি সেপ্টেম্বরে গত ১৫ দিনে ৫০ জনের মৃত্যু হয়েছে। আগস্ট মাসে মৃত্যু হয়েছে ২৬৫ জনের এবং গত জুলাই মাসে ২৬১ জন মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশিদ বাংলানিউজকে বলেন, সংক্রমণের হার গত জুলাইয়ের তুলনায় আগস্ট মাসে কিছুটা কম ছিল এবং সেপ্টেম্বরে আরও কমেছে। সংক্রমণ কম হওয়া মানেই দেশ করোনামুক্ত হয়ে গেছে, বিষয়টি তেমন নয়। সংক্রমণ প্রতিরোধে একমাত্র করণীয়, স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক ব্যবহার করা।  

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বাংলানিউজকে বলেন, সংক্রমণ কম হওয়া একটি ভালো দিক। তবে তাই বলে করোনাকে অবহেলা করা যাবে না। এছাড়া রোগীর অবস্থার অবনতি হওয়ার আগেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু সবকিছুর ঊর্ধ্বে দরকার ব্যক্তি সচেতনতা। স্বাস্থ্যবিধি মেনে চললে সংক্রমণের লাগাম টানা সম্ভব।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa