ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষাপ্রতিষ্ঠানকে একগুচ্ছ নির্দেশনা জেলা প্রশাসনের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
শিক্ষাপ্রতিষ্ঠানকে একগুচ্ছ নির্দেশনা জেলা প্রশাসনের  ...

চট্টগ্রাম: করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানকে একগুচ্ছ নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থীদের অভিভাবকসহ সর্বসাধারণকে অযথা ভিড় বা জটলা সৃষ্টি থেকে বিরত থাকতে হবে, শিক্ষার্থীদের ভিড় এড়ানোর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ নিজ নিজ প্রতিষ্ঠানের সব প্রবেশমুখ ব্যবহারের ব্যবস্থা গ্রহণ করবেন, যে সব প্রতিষ্ঠানে কেবল একটি প্রবেশমুখ রয়েছে সে সব প্রতিষ্ঠানে একাধিক প্রবেশমুখের ব্যবস্থা করবেন, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপথে সব শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবকদের তাপমাত্রা পরিমাপক যন্ত্রের মাধ্যমে নিয়মিত দেহের তাপমাত্রা পরিমাপ ও পর্যবেক্ষণের ব্যবস্থা করতে হবে।

এ ছাড়াও প্রতিষ্ঠানের সব ভবনের কক্ষ, ওয়াশরুম, বারান্দা, সিঁড়ি, ছাদ এবং আঙিনা যথাযথভাবে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার বিষয়েও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সম্মানিত শিক্ষকরা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সুস্থতা নিশ্চিতকরণে সঠিকভাবে মাস্ক পরিধান ও সাবান দিয়ে হাত ধোয়ার বিষয়ে সচেতনতা সৃষ্টি করবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক আইসোলেশন ও উপযুক্ত চিকিৎসা নিশ্চিতে ব্যবস্থা করবেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে কোনো ভ্রাম্যমাণ দোকান বসানো যাবে না। শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের এ ধরনের ভ্রাম্যমাণ দোকান থেকে খাবার বা অন্য কোনো সামগ্রী কেনা থেকে বিরত থাকতে হবে, সবাইকে মাস্ক পরিধান করা ও শারীরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার জন‍্য নির্দেশ দেওয়া হলো। আদেশ ভঙ্গকারী সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।  

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে সে সব নির্দেশনা প্রতিপালনে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রদানদের অনুরোধ করছি। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত জেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে এ নির্দেশনা মেনে চলতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।