ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রথম আন্তঃকলেজ জাতীয় টেলিভিশন বিতর্কের ফাইনাল শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
প্রথম আন্তঃকলেজ জাতীয় টেলিভিশন বিতর্কের ফাইনাল শনিবার ফাইল ছবি

চট্টগ্রাম: বাংলাদেশের বিতর্ক অঙ্গনে ইতিহাস রচনা করে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের আয়োজনে প্রথম আন্তঃকলেজ জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা ২০২১ এর ফাইনাল ও পুরস্কার বিতরণ শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে।  

চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেবে নটরডেম কলেজ ঢাকা ও ফৌজদারহাট ক্যাডেট কলেজ চট্টগ্রাম।

এতে সভাপতিত্ব করবেন দৈনিক আজাদীর সম্পাদক এমএ মালেক। বিচারক থাকবেন কথাসাহিত্যিক বাদল সৈয়দ, সাবেক বিতার্কিক ও উপ পুলিশ কমিশনার বিজয় বসাক এবং সাবেক বিতার্কিক ও সাংবাদিক মাহফুজ মিশু। চূড়ান্ত প্রতিযোগিতার বিষয় ‘সামাজিক দৃষ্টিভঙ্গিই নারীর এগিয়ে যাওয়ার পথে প্রধান অন্তরায়’। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন। অনুষ্ঠানে অতিথি থাকবেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, একুশে পদকপ্রাপ্ত নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, বাংলাদেশ টেলিভিশনের উপ মহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীর। সভাপতিত্ব করবেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহবার হোসেন। স্বাগত বক্তব্য দেবেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য। অনুষ্ঠান তত্ত্বাবধানে থাকবেন বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের প্রোগ্রাম ম্যানেজার রোমানা শারমীন ও সাহরিয়ার মোহাম্মদ হাসান। বিতর্ক অনুষ্ঠানটি প্রযোজনা করছেন বিটিভির নির্বাহী প্রযোজক ইলন সফির।  

প্রথমদিকে সরাসরি দর্শক উপস্থিতিতে এ প্রতিযোগিতা আয়োজন করার পরিকল্পনা থাকলেও, করোনা মহামারির মধ্যে সীমিত পরিসরে ফয়’স লেকের টেলিভিশন ভবনে একে একে সব পর্ব ধারণ করা হয়। এ প্রতিযোগিতায় সারাদেশের ৪৮টি কলেজ অংশ নিয়েছে। ঢাকা ও চট্টগ্রামের একদল সুদক্ষ সাবেক বিতার্কিক, বিতর্ক প্রশিক্ষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব বিভিন্ন পর্বের বিচারকাজে দায়িত্ব পালন করেন। সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এ বিতর্ক পর্বগুলোতে সভাপতিত্ব করে এ আয়োজনকে সমৃদ্ধ করেছেন।

প্রথম রাউন্ড থেকেই প্রতিটি বিতর্কে ছিল শিক্ষার্থীদের তুমুল আগ্রহ ও উদ্দীপনা। ২০২১ সালের ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম রাউন্ড বিতর্ক ধারণ করা হয়। এরপর ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত যথাক্রমে দ্বিতীয় রাউন্ড, প্রি-কোয়ার্টার, কোয়ার্টার ও সেমিফাইনাল রাউন্ড ধারণ করা হয়। বিভিন্ন রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রতিপক্ষ দলকে পরাজিত করে ফাইনালে উঠে নটরডেম কলেজ ঢাকা ও ফৌজদারহাট ক্যাডেট কলেজ চট্টগ্রাম।  

প্রতিযোগিতা সম্পর্কে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য বলেন, এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠানের মান অন্য উচ্চতায় পৌঁছে গেল। যা ইতোমধ্যে অনেক বেশি দর্শকপ্রিয়তা পেয়েছে। আমাদের সমাজে সহনশীল মানসিকতার মানুষ খুব দরকার। আমরা বিশ্বাস করি, বিতর্ক চর্চা এক্ষেত্রে অনেক বেশি সহায়ক ভূমিকা পালন করতে পারে। এ বিতর্ক প্রতিযোগিতা নিয়ে ইতোমধ্যে সারাদেশে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। এর মাধ্যমে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দর্শক সংখ্যাও আগের চেয়ে বেড়েছে।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের প্রোগ্রাম ম্যানেজার রোমানা শারমীন বলেন, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র রুচিশীল, আধুনিক ও যুগোপযোগী অনুষ্ঠান তৈরি করে সারাদেশের দর্শকের মনে স্থান করে নিতে চায়। আমাদের বিশ্বাস এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে আমরা মেধাবী বিতার্কিকদের মধ্যে নতুনভাবে নিজেদের উপস্থাপন করতে পেরেছি।  

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী কলেজগুলো হচ্ছে- সরকারি বাংলা কলেজ ঢাকা, লক্ষ্মীপুর সরকারি কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, পাবনা ক্যাডেট কলেজ, রংপুর ক্যাডেট কলেজ, বাকলিয়া সরকারি কলেজ, চট্টগ্রাম, যশোর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ডা. মাহবুবুর রহমান মোল্লা কলেজ ঢাকা, চট্টগ্রাম সরকারি মডেল কলেজ, বাংলাদেশ নৌবাহিনী কলেজ ঢাকা, সরকারি সিটি কলেজ চট্টগ্রাম, প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল অ্যান্ড কলেজ লক্ষ্মীপুর, লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজ রাঙামাটি,  শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ ঢাকা, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মাদ্রাসায়ে মোহাম্মদিয়া আরাবিয়া ঢাকা, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ সিলেট, সেন্ট স্কলাস্টিকা গার্লস কলেজ চট্টগ্রাম, সুনামগঞ্জ সরকারি কলেজ, ঝিনাইদহ ক্যাডেট কলেজ, বিএএফ শাহিন কলেজ কুর্মিটোলা, পটিয়া সেন্ট্রাল কলেজ চট্টগ্রাম, ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, রাজশাহী সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, মির্জাপুর ক্যাডেট কলেজ, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ চট্টগ্রাম, সিলেট ক্যাডেট কলেজ, কাজেম আলী কলেজ চট্টগ্রাম, ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম, চট্টগ্রাম কলেজ, নোয়াখালী সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজ চট্টগ্রাম, মিরপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ ঢাকা, বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ চট্টগ্রাম, নটরডেম কলেজ ঢাকা, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, সরকারি কমার্স কলেজ চট্টগ্রাম, লালমনিরহাট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মহিলা কলেজ চট্টগ্রাম, কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ, সিডিএ পাবলিক কলেজ চট্টগ্রাম, শাহজালাল জামেয়া ইসলামি কলেজ সিলেট, ফৌজদারহাট ক্যাডেট কলেজ চট্টগ্রাম, প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল কলেজ চট্টগ্রাম, সিলেট সরকারি কলেজ, সাইডার ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, কুমিল্লা ক্যাডেট কলেজ ও সেন্টা প্লাসিডস্ কলেজ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa