ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রশিক্ষণ ও মহড়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রশিক্ষণ ও মহড়া শুরু মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ। 

চট্টগ্রাম: বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন ফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং (কারাত) উদ্বোধন হয়েছে চট্টগ্রামের বিএন ফ্লিট হেড কোয়ার্টার্সে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এ মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ।

 

এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রতিনিধি হিসেবে রিয়ার অ্যাডমিরাল ক্রিস্টোফার এম এংডাল, সিটিএফ ৭৬ ভিডিও কনফান্সের মাধ্যমে যোগ দেন। মহড়ায় অন্যদের মধ্যে অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।  
 
যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর লিটোরাল কমব্যাট শিপ (এলসিএস) ইউএসএস তুলসা এবং MH-60S হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দুর্জয় এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ), বিশেষায়িত ইউনিট সোয়াডস ও নেভাল এভিয়েশন অংশ নিচ্ছে।  

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন। যৌথ এ মহড়া ৯ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa