ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পঞ্চকবির গানে 'আনন্দধ্বনি জাগাও গগনে' 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
পঞ্চকবির গানে 'আনন্দধ্বনি জাগাও গগনে'  ...

চট্টগ্রাম: 'আনন্দধ্বনি জাগাও গগনে' শীর্ষক পঞ্চকবির গানের আয়োজন করেছে অভ্যুদয় সংগীত অঙ্গন।

শুক্রবার (৩ ডিসেম্বর) জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানজুড়ে ছিল সাম্যের জয়গান।

অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, অধ্যাপক সরোজ কান্তি সিংহ হাজারী ও কবি জিল্লুর রহমান।  স্বাগত বক্তব্য দেন অভ্যুদয় সংগীত অঙ্গনের সভাপতি প্রদ্যুৎ মজুমদার।  

বক্তারা বলেন, সুস্থ সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে মৌলবাদকে পরাজিত করতে হবে। পঞ্চকবি সবসময় সাম্য, দেশপ্রেমের কথা বলতেন। সংগীত আমাদের অন্ধকার থেকে দূরে রাখে, দেশপ্রেম জাগায়।

পঞ্চকবির গান-কবিতা যুগে যুগে বাঙালিকে প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেম, প্রকৃতি ও মানবপ্রেমের অনুরণন উঠেছে তাদের সৃষ্টিতে। সেই প্রেম ছড়িয়ে পড়ুক সবখানে।  

পরে অভ্যুদয়ের শিল্পীরা পঞ্চকবি রবীন্দ্রনাথ, ডিএল রায়, রজনীকান্ত, অতুলপ্রসাদ ও কাজী নজরুল ইসলামের গান পরিবেশন করেন।  

'আনন্দধ্বনি জাগাও প্রাণে' গানটি দিয়ে পরিবেশনা শুরু হয়। পরে একে একে অগ্নিশিখা এসো এসো, বেলা বয়ে যায়, আজি গাও মহাগীত, সে কেন দেখা দিলরে, মুরলী কাঁদে ইত্যাদি গান পরিবেশন করেন শিল্পীরা। ​

অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় প্রয়াত সাংবাদিক অরুণ দাশগুপ্ত, শব্দসৈনিক কামাল লোহানী, শিল্পী সুব্রত বড়ুয়া রনি, শিল্পী মিতা হক, সংগঠক আবদুস সালাম আদু, কবি খালিদ আহসান ও কবি শাহেদ আনোয়ারকে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa