ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ পারভেজ চৌধুরী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ পারভেজ চৌধুরী আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরী

চট্টগ্রাম: আবৃত্তিশিল্পী পারভেজ চৌধুরীকে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম'র অধ্যক্ষ মনোনীত করা হয়েছে।  

বোধন সভাপতি আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে মঙ্গলবার (১৮ জানুয়ারি) অনুষ্ঠিত বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম'র নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে পারভেজ চৌধুরীকে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রামের অধ্যক্ষের দায়িত্ব অর্পণ করা হয়।

বোধনের ৩ যুগে পদার্পণ উপলক্ষে সভায় বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সভায় উপস্থিত ছিলেন প্রশান্ত চক্রবর্তী, পারভেজ চৌধুরী, সুজিত রায়, শিমুল নন্দী, সুচন্দা ঘোষ চৌধুরী, রাজিউর রহমান বিতান, জাভেদ হোসেন, প্রণব চৌধুরী, মাইনুল আজম চৌধুরী, তৈয়বা জহির আরশি ও অসীম দাশ।

পারভেজ চৌধুরীর জন্ম কক্সবাজার জেলার চকরিয়া থানার ইলিশিয়া জমিদার বাড়িতে এক সমৃদ্ধ সাংস্কৃতিক পরিবারে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র পারভেজ চৌধুরী বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম'র প্রতিষ্ঠাকালীন সদস্য এবং ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম আবৃত্তি স্কুল, বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম'র অন্যতম স্বপ্নদ্রষ্টা। দেশের প্রগতিশীল আন্দোলন সংগ্রামসহ দেশে এবং দেশের বাইরে বিভিন্ন মঞ্চ, বেতার, টেলিভিশনে আবৃত্তি ক'রে বাংলা ভাষাভাষী শ্রোতাদের মধ্যে ব্যাপক সমাদৃত হয়েছেন।  

আবৃত্তিশিল্পে অবদানের স্বীকৃতি স্বরূপ দেশে এবং দেশের বাইরের বিভিন্ন সংগঠন থেকে পেয়েছেন সম্মাননা। তিনি বাংলাদেশের প্রথম আবৃত্তিবিষয়ক পত্রিকা ‘আবৃত্তি’র সম্পাদক মণ্ডলীর সদস্য এবং ভারত ও বাংলাদেশ থেকে যৌথভাবে প্রকাশিত আবৃত্তিবিষয়ক একমাত্র পত্রিকা ‘আবৃত্তি পরম্পরা’ সম্পাদনার সঙ্গে যুক্ত।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa