ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বিবেক ও মেরুদণ্ডহীন ভিসি ফরিদ উদ্দিন: চবি শিক্ষক নেটওয়ার্ক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
বিবেক ও মেরুদণ্ডহীন ভিসি ফরিদ উদ্দিন: চবি শিক্ষক নেটওয়ার্ক চবি শিক্ষক নেটওয়ার্ক এর অবস্থান কর্মসূচি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি ফরিদ উদ্দিনের বিবেক নেই। তিনি মেরুদণ্ডহীন।

তিনি একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান অধিকর্তা হওয়ার নৈতিক অধিকার হারিয়েছেন।

বুধবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে শাবিপ্রবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে বক্তব্য দানকালে এসব কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষকরা।

এসময় শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক অবস্থান কর্মসূচি পালন করেন।

চবি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক হাসান তৌফিক ইমাম বলেন, পুলিশ রাখা হয় সন্ত্রাস পাহারা দেওয়ার জন্য। বিশ্ববিদ্যালয়ে পুলিশ থাকবে কেন? পুলিশ থাকা মানেই বুঝতে হবে সেই বিশ্ববিদ্যালয়ে কোনও মুক্তবুদ্ধির চর্চা নেই।  

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গোলাম হোসেন হাবিব বলেন, বাংলাদেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এমন ঘটনা ঘটছে। তবে সবগুলো ঘটনা সামনে আসছে না। শুধুমাত্র ভিসি ফরিদ উদ্দিনের পতনেই এ আন্দোলন সফল হবে বলে মনে হয় না। কারণ এক ফরিদ গেলে আরেক ফরিদ আসবে। নজরটা দেওয়া প্রয়োজন ভিত্তিমূলে। অন্যথায় এরকম অনশন আমাদের করেই যেতে হবে।

সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য দেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সুবর্ণা মজুমদার, অর্থনীতি বিভাগের শিক্ষার্থী রাজেশ্বর দাশগুপ্ত, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী গোরচাঁদ ঠাকুর, ইতিহাস বিভাগের শিক্ষার্থী মঞ্জুরুল হক, বাংলা বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান ও সোহেল চাকমা।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa