ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চন্দনাইশে কৃষিজমির মাটি কাটার দায়ে জরিমানা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
চন্দনাইশে কৃষিজমির মাটি কাটার দায়ে জরিমানা  ...

চট্টগ্রাম: চন্দনাইশে কৃষিজমির মাটি কাটার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও জব্দ করা হয়েছে এক্সকেভেটর।

বুধবার (২ ফেব্রুয়ারি) দিবাগত রাতে সহকারী কমিশনার (ভূমি) ও অ্যাক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরীর নেতৃত্বে দোহাজারী পৌরসভার জামিজুরী এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এসময় অবৈধভাবে এক্সকেভেটর দিয়ে ফসলি জমির মাটি কাটার কারণে সাইফ উদ্দিন নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বাংলানিউজকে বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনও মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা ৪-এর (খ) অনুযায়ী, সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়ক, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ। চন্দনাইশ উপজেলায় কিছু অসাধু ব্যক্তি বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে নিচ্ছে, যার ফলে সাধারণ মানুষের ফসলি জমি নষ্ট হচ্ছে। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া ইসলাম বাংলানিউজকে বলেন, অবৈধভাবে মাটি উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা এর সাথে জড়িত, তাদের তালিকা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ৩ মার্চ, ২০২২
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।