ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে’র স্কলারশিপ পাবে বাংলাদেশিরা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে’র স্কলারশিপ পাবে বাংলাদেশিরা 

চট্টগ্রাম: বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য মেরিট স্কলারশিপ দেওয়ার ঘোষণা দিয়েছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ)।  

রোববার(২০ মার্চ) সকাল ১১টায় নগরের মেহেদীবাগে অবস্থিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রুবানা হক।

রুবানা হক বলেন, ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টি। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এমন একটি প্রতিষ্ঠান যা নারী শিক্ষা এবং নেতৃত্বের উন্নয়নে  নিবেদিত।

 

এইউডব্লিউর উপাচার্য বলেন, বাংলাদেশসহ ১৯ টি দেশের শিক্ষার্থীরা এখানে অধ্যয়ন করছেন। এ বিশ্ববিদ্যালয় এমন নারীদের সন্ধান করে যাদের উল্লেখযোগ্য অ্যাকাডেমিক সম্ভাবনা রয়েছে এবং সাহস ও অন্যায়ের প্রতি ক্ষোভের অনুভূতি প্রদর্শন করে।  

রুবানা হক বলেন, এইউডব্লিউর ৯৮ শতাংশ শিক্ষার্থী বিশ্বজুড়ে ব্যক্তিগত দাতাদের অর্থায়নে সম্পূর্ণ স্কলারশিপে পড়ছে। বেশিরভাগ শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক শেষে তাদের নিজ দেশে বেসরকারি পর্যায়ে চাকরি খুঁজে পান। বিশ্ববিদ্যালয়ে স্নাতক বা প্রাক্তন ছাত্রদের অনেকে বিশ্বের অন্যান্য নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয়ে পড়ছেন।

বর্তমানে এইউডব্লিউর ক্যাম্পাসটি ভাড়া সুবিধায় চট্টগ্রামের মেহেদীবাগে অবস্থিত। তবে চট্টগ্রাম শহরের সীমানার মধ্যে একটি সুন্দর ১৪০ একর জায়গার জন্য স্থায়ী ক্যাম্পাসের পরিকল্পনা করা হয়েছে বলে জানান রুবান হক।  

রুবানা হক বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তির ঘোষণা দিয়ে বলেন, ‘প্রথমবারের মতো এবছরের শরৎকাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য একটি মেধাবৃত্তি প্রবর্তন করেছি। এই বৃত্তিটি এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ’র ওপর ভিত্তি করে হবে। এ ছাড়া এ লেভেল এবং আইবি শিক্ষার্থীদের জন্য গ্রেড এবং পয়েন্ট ভিত্তিতে বৃত্তিটি দেওয়া হবে। শিক্ষার্থীরা সর্বোচ্চ ৬০ শতাংশ পর্যন্ত বৃত্তি পাবে। সেজন্য সর্বোচ্চ বৃত্তি স্তরে একজন শিক্ষার্থীকে মাত্র ৪০ শতাংশ ফি দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ২০ মার্চ, ২০২২
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।