ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রথমবারের মতো চবিতে হচ্ছে গবেষণা প্রদর্শনী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
প্রথমবারের মতো চবিতে হচ্ছে গবেষণা প্রদর্শনী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল’র (আইকিউএসি) উদ্যোগে প্রথমবারের মতো গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রোববার (২০ মার্চ) চবি শিক্ষক সমিতি কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিষয়টি জানান চবি আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন।

তিনি বলেন, শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের অংশ হিসেবে প্রশিক্ষণ, কর্মশালা ও পাঠ্যসূচির গুণগত পরিবর্তনে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে আইকিউএসি। আমরা দায়িত্ব পাওয়ার পর থেকে গত দুই বছরে এখন পর্যন্ত আইকিউএসি ৪১টি প্রোগ্রাম আয়োজন করেছি।

এরই ধারাবাহিকতায় আগামী ২৪ মার্চ চবির জারুল তলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বিভিন্ন ক্যাটাগরির গবেষকদের (এমএস/এমফিল/পিএইচডি ছাত্র-ছাত্রী) অপ্রকাশিত বা চলমান গবেষণাকর্মের পোস্টার প্রদর্শনীর আয়োজন করেছি আমরা।  

র‍্যাংকিং এর সঙ্গে গবেষণার মান ওতোপ্রোতভাবে জড়িত। তাই প্রথমবারের মতো পুরো বিশ্ববিদ্যালয়জুড়ে এ পোস্টার প্রদর্শনীর মূল উদ্দেশ্য হলো শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং গবেষণার মাধ্যমে জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে অবদান রাখা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ থেকে এখন পর্যন্ত প্রদর্শনীর জন্য ৮৫টি গবেষণাকর্মের পোস্টার জমা হয়েছে।  

এরমধ্যে বিজ্ঞান অনুষদ থেকে সর্বোচ্চ ৩৯টি, জীববিজ্ঞান অনুষদ থেকে ১৬টি, ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে ১০টি, সমাজবিজ্ঞান অনুষদ থেকে ১০টি, কলা ও মানববিদ্যা অনুষদ থেকে ৫টি, ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে ৪টি এবং আইন অনুষদ থেকে ১টি গবেষণাকর্ম জমা হয়েছে।

প্রদর্শিত পোস্টারগুলোর মধ্য থেকে সেরা ৩টি গবেষণা পোস্টার এবং অনুষদ ভিত্তিক অংশগ্রহণকারীদের মধ্য থেকে সর্বোচ্চ ৩টি সেরা পোস্টার নির্বাচিত করা হবে। সেরাদের সনদ ও সম্মাননা স্মারক দেওয়া হবে।

পোস্টারগুলো মূল্যায়নের জন্য উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে’কে আহ্বায়ক ও ড. মো. মঈনুল ইসলামকে সদস্য সচিব করে সকল অনুষদের ডিন ও শিক্ষকদের সমন্বয়ে মূল্যায়ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

পোস্টার প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান এবং সকল অনুষদের ডিন।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক, ড. আফতাব উদ্দিন, ড. সুমন গাঙ্গুলি ও আইকিউএসি’র সাবেক অতিরিক্ত পরিচালক ও কোর কমিটির সদস্য ড. নঈম উদ্দীন হাসান আওরঙ্গজেব চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।