ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য পদে অধ্যাপক শামীম সুলতানা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য পদে অধ্যাপক শামীম সুলতানা

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটি'র উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. কাজী শামীম সুলতানা।  

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩২ (১) ধারা অনুযায়ী অধ্যাপক শামীম সুলতানা এ পদে নিয়োগ দেন।

আগামী ৪ বছর এই পদে দায়িত্ব পালন করবেন তিনি।

অধ্যাপক ড. কাজী শামীম সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় (অনার্স) প্রথম শ্রেণিতে দ্বিতীয় এবং এমএসসি ইন ফিজিক্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম বিভাগ প্রাপ্ত হন।

তিনি কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের কেমব্রিজ ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর পিএইচ.ডির শিরোনাম ছিল ‘অ্যানালাইসিস অব হিলিয়াম স্ক্যাটারিং ফ্রম স্টেপড অ্যান্ড গ্রোয়িং সারফেইসেস’। ১৯৯০ সালের ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন। ১৯৯০ সালের ১৩ অক্টোবর তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১২ সালের ১২ মে তিনি প্রফেসর পদে উন্নীত হন। দীর্ঘ শিক্ষকজীবনে তাঁর যৌথ ও একক ১৫টি প্রকাশনা রয়েছে।  

অধ্যাপক ড. কাজী শামীম সুলতানার পিতা বিচারপতি কাজী এবাদুল হক এবং মাতা অধ্যাপক ড. শরিফা খাতুন। উভয়েই রাষ্ট্রীয় একুশে পদকপ্রাপ্ত গুণীজন। অধ্যাপক ড. কাজী শামীম সুলতানার স্বামী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো: মহীবুল আজিজ।  

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।