ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫২টি মশাল জ্বালিয়ে শহীদদের স্মরণ করবে নির্মূল কমিটি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
৫২টি মশাল জ্বালিয়ে শহীদদের স্মরণ করবে নির্মূল কমিটি  ...

চট্টগ্রাম: প্রতিবছরের ধারাবাহিকতায় দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচির আওতায় এবারও চট্টগ্রামের জামালখান ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চত্বরে শুক্রবার (২৫ মার্চ) রাত ৮টায় আলোচনা সভা, কবিতা পাঠ অনুষ্ঠিত হবে। এরপর মহান মুক্তিযুদ্ধের শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে ৯টা ৫ মিনিটে ৫২টি (স্বাধীনতার ৫২তম বছরে) মশাল জ্বালাবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি চট্টগ্রাম জেলা।

চট্টগ্রামের মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিক, পেশাজীবী, শহীদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের পক্ষের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং নতুন প্রজন্মের তরুণদের সঙ্গে নিয়ে ৫২টি মশাল জ্বালানো হবে।

মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণ ও শ্রদ্ধা জানানোর জন্য, গণহত্যাকারী ও যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্নকরণ এবং শহীদদের আত্মদানের চেতনায় নিজেদের বোধ শাণিত করার জন্য শহীদজননী জাহানারা ইমাম ২৫ মার্চ সূচনা করেছিলেন গণহত্যার কালরাত্রি পালন কর্মসূচি।

গত দু’বছর করোনা পরিস্থিতির কারণে এ কর্মসূচি স্বল্প পরিসরে পালন করা হলেও এ বছর কেন্দ্রীয় কমিটি ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে মোমবাতি হাতে আলোর মিছিল নিয়ে জগন্নাথ হলের বধ্যভূমিতে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাবে এবং শাখা সংগঠনগুলোও একই কর্মসূচি পালন করবে।

সংগঠনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক লেখক-সাংবাদিক শওকত বাঙালি এ দিনটি চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করার আহ্বান জানিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠক, সংগঠনের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘আমাদের দাবির প্রেক্ষিতে ২০১৭ সালে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত জাতীয় সংসদে গৃহীত হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের দু’টি গবেষণা প্রতিষ্ঠান কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান এবং ভারত কর্তৃক পাকিস্তানের বিচার দাবি বাংলাদেশের এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পথ সুগম করেছে। গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের এই চেষ্টা অব্যাহত থাকবে। ’

২৫ মার্চ দেশে ও বিদেশে নির্মূল কমিটির সব শাখা শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে বাংলাদেশসহ সমগ্র বিশ্বের স্বাধীনতা সংগ্রামে শহীদ ও গণহত্যায় নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবে।  

মহান মুক্তিযুদ্ধের শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের এই অনন্য কর্মসূচিতে মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে সপরিবারে অংশগ্রহণের অনুরোধ জানান তিনি।

চট্টগ্রামের কর্মসূচিতে মুক্তিযুদ্ধের পক্ষের সর্বস্তরের সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য সংগঠনের জেলা সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার এবং কার্যকরী সাধারণ সম্পাদক মো. অলিদ চৌধুরী অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।