ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটি রোবটিক্স ল্যাব পরিদর্শনে ফ্রোবেল অ্যাকাডেমি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, মে ২৪, ২০২২
প্রিমিয়ার ইউনিভার্সিটি রোবটিক্স ল্যাব পরিদর্শনে ফ্রোবেল অ্যাকাডেমি

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটির রোবটিক্স ল্যাব পরিদর্শন করেছে চট্টগ্রামের ফ্রোবেল অ্যাকাডেমির ক্ষুদে শিক্ষার্থীরা।

সোমবার (২৩ মে) হাজারী গলিস্থ ক্যাম্পাসে এ ল্যাব পরিদর্শন করেন তারা।

এসময় শিক্ষার্থীদের থ্রীডি প্রিন্টিং ও বেসিক রোবটিক্সে প্রশিক্ষণ প্রদান করেন তড়িৎ প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্না ও প্রভাষক সৌমেন দত্ত। এছাড়া প্রভাষক রাহুল চৌধুরীর নেতৃত্বে একটি দল শিক্ষার্থীদের থ্রীডি প্রিন্টিং, রোবট ফুটবল, বিভিন্ন ধরনের ড্রোন, ফার্মিং রোবট, মিনি ওয়াটার ডিসপেন্সার, ইন্ডাস্ট্রিয়াল অটোমেটিক পেপার কাটিং মেশিনসহ নানা প্রজেক্ট প্রদর্শন করান।

পরে প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ এবং তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক।  

এসময় অধ্যাপক ড. তৌফিক সাঈদ বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য আমাদেরকে এখন থেকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। তার জন্য প্রধান হাতিয়ার হচ্ছে রোবটিক্স। সরকার স্কুল-কলেজ থেকে ছাত্র-ছাত্রীদের জন্য রোবটিক্স তথা আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করায় তারা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, মেশিন লার্নিংসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তিতে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারছে।  

এসময় উপস্থিত ছিলেন ফ্রোবেল একাডেমির একাডেমিক ডিরেক্টর ইনসিয়া জোহাইর, টিম লিড সৈয়দা আসিফা সুলতানা ও শিক্ষক সাদাফ ইকবাল, প্রিমিয়ার ইউনিভার্সিটি রোবটিক্স ক্লাবের সভাপতি উচ্ছ্বাস দেবনাথ, সহ-সভাপতি মনজুর আলম, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান ও সদস্য তারিকুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৩, মে ২৪, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa