ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেলায়েতের শেষ ভরসা বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
বেলায়েতের শেষ ভরসা বেসরকারি বিশ্ববিদ্যালয় বেলায়েত শেখ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগরের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষাতেও পাস করতে পারেননি ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। তবে হাল ছেড়ে দিতে রাজি নন তিনি।

প্রয়োজনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হলেও সাংবাদিকতায় উচ্চশিক্ষা নিতে চান বেলায়েত শেখ। পড়াশোনার খরচ চালাতে অধিক পরিশ্রম করতেও রাজি তিনি।

গত ২২ আগস্ট বেলায়েত চবির সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ডি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেন। শনিবার (২ আগস্ট) রাতে ডি ইউনিটের প্রকাশিত ফলাফলে মেধাতালিকায় নাম আসেনি বেলায়েত শেখের।  

বেলায়েত শেখ বাংলানিউজকে বলেন, মোটামুটি ভালো প্রস্তুতি ছিল। তবে প্রশ্ন কিছুটা কঠিন হয়েছে। ৭২টি প্রশ্নের উত্তর দিয়েও পাস করতে পারিনি। আমার স্বপ্ন সাংবাদিকতা বিভাগেই পড়ার। যেহেতু কলেজগুলোতে সাংবাদিকতা বিভাগ নেই, তাই এখন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ই ভরসা। কিন্তু অর্থনৈতিক সমস্যার কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের খরচ চালানো কঠিন আমার জন্য। যেকোনো একটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যদি আমার অর্থনৈতিক অবস্থার বিষয়টি বিবেচনা করে পড়ার সুযোগ দেয়, তাহলে আমার জন্য পড়াশোনা চালিয়ে যাওয়া সহজ হবে। অন্যথায় কায়িকশ্রম করে হলেও আমি পড়াশোনার খরচ চালাব।

১৯৬৮ সালে জন্ম নেওয়া বেলায়েত শেখ ছোটবেলা থেকেই পড়ালেখার প্রতি বেশ আগ্রহী। তবে অর্থনৈতিক টানাপোড়নে পড়াশোনা করা হয়নি। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে তিনি ভর্তি হন নবম শ্রেণিতে। ৫৫ বছর বয়সে পাস করেন উচ্চমাধ্যমিক।  

বেলায়েত শেখের বাড়ি গাজীপুরের শ্রীপুর উপজেলায়। তার দুই ছেলে ও এক মেয়ে। তিনি দৈনিক করতোয়া পত্রিকার শ্রীপুর উপজেলা প্রতিনিধি।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।