ঢাকা, বুধবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সংকট মেটাতে সিইপিজেডে কর্ণফুলীর পানি শোধন প্রকল্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
সংকট মেটাতে সিইপিজেডে কর্ণফুলীর পানি শোধন প্রকল্প ...

চট্টগ্রাম: সিইপিজেডে পানির সংকট মেটাতে গ্রহণ করা হয়েছে কর্ণফুলীর পানি শোধন প্রকল্প। এর মাধ্যমে দৈনিক পাওয়া যাবে ৩০ লাখ গ্যালন পানি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এই প্রকল্পের বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে।

সিইপিজেড সূত্রে জানা যায়, দৈনিক সুপেয় পানির চাহিদা ৬০ লাখ গ্যালন। চট্টগ্রাম ওয়াসা থেকে পাওয়া যায় দুই লাখ গ্যালন। ১১২টি গভীর নলকূপ থেকে আসে প্রায় ৩০ লাখ গ্যালন।

সংকট সমাধানে ঢাকাভিত্তিক সিগমা গ্রুপের প্রতিষ্ঠান ‘কর্ণফুলী ওয়াটার লিমিটেড’ ট্রিটমেন্ট প্লান্ট পরীক্ষামূলক পানি উৎপাদন শুরু করছে। শুরুতে দিনে কর্ণফুলী নদীর ৩০ লাখ গ্যালন পানি পরিশোধন করে ইপিজেডের কারখানাগুলোতে সরবরাহ করা হবে বলে জানা গেছে।  

সিগমা গ্রুপের মহাব্যবস্থাপক (প্রকল্প) প্রকৌশলী মো. তাজুল ইসলাম জানান, কর্ণফুলী নদীর পারে পতেঙ্গা সাইলো জেটিসংলগ্ন স্থানে পাম্প স্টেশন স্থাপন করা হয়েছে। সেখান থেকে পানি এনে ইপিজেডের ট্রিটমেন্ট প্লান্টে পরিশোধন করে সরবরাহ করা হবে। লবণাক্ততা এড়াতে ভাটার সময় কর্ণফুলী নদীর উপরিভাগের পানি ট্রিটমেন্ট প্লান্টে সরবরাহ করা হবে। এ ছাড়া কর্ণফুলী ইপিজেডে ২০০৮ সালে স্থাপিত ট্রিটমেন্ট প্লান্ট থেকেও পানি সরবরাহ করা হবে।

চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক মশিউদ্দিন বিন মেজবাহ বলেন, ইপিজেডে উৎপাদন কাজে পানির চাহিদা বেড়েছে। ইপিজেডের ট্রিটমেন্ট প্লান্ট থেকে সরবরাহকৃত পানিতে ঘাটতি মিটছে না। তাই ‘কর্ণফুলী ওয়াটার লিমিটেড’ ট্রিটমেন্ট প্লান্ট পরীক্ষামূলক পানি উৎপাদন শুরু করেছে। একইসঙ্গে বৃষ্টির পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমের ঘাটতি মেটানো হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa