ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিসি হিলে ঠাঁই নেই কঠিন চীবর দানোৎসবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
ডিসি হিলে ঠাঁই নেই কঠিন চীবর দানোৎসবে চট্টগ্রাম বৌদ্ধবিহারের কঠিন চীবর দানোৎসব।

চট্টগ্রাম: ডিসি হিলে ঠাঁঁই নেই। হাজার হাজার দায়ক দায়িকা।

কিন্তু পিনপতন নীরবতা। চট্টগ্রাম বৌদ্ধমন্দিরে প্রজেক্টরে দেখানো হচ্ছে মূলমঞ্চের অনুষ্ঠান।
সেখানেও শত শত বৌদ্ধ নারী-পুরুষ, তরুণ-তরুণী। ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শুনছেন অতিথি ও বক্তাদের বক্তব্য, দেশনা।  

শুক্রবার (২৮ অক্টোবর) নন্দনকাননের চট্টগ্রাম বৌদ্ধবিহারের কঠিন চীবর দানোৎসবের চিত্র।  

উৎসবে প্রধান অতিথি ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। এই দেশকে কালিমা লেপন করতে একটি গোষ্ঠী সক্রিয় রয়েছে। চট্টগ্রাম বৌদ্ধবিহার নির্মাণে আমার ব্যক্তিগত পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।  

বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ও কোতোয়ালী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।  

দানানুষ্ঠানে আশীর্বাণী দেন বাংলাদেশি বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড. জ্ঞানশ্রী মহাথের। উপসংঘরাজ ধর্মপ্রিয় মহাস্থবিরের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া। স্বাগত বক্তব্য দেন প্রকৌশলী মৃণাল কান্তি বড়ুয়া। বক্তব্য দেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির মহাসচিব সুদীপ বড়ুয়া, অ্যাডভোকেট সুনীল কান্তি বড়ুয়া, কঠিন চীবর দান উদযাপন পরিষদের সভাপতি লায়ন আদর্শ কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক সাধন কান্তি বড়ুয়া, অর্থ সম্পাদক সুমন বড়ুয়া বাপ্পী।  

ধর্মালোচনা করেন ভদন্ত প্রজ্ঞাজ্যোতি মহাস্থবির, বিপুলসেন মহাস্থবির, প্রজ্ঞাদর্শী স্থবির, এস প্রজ্ঞামিত্র থের। প্রধান ধর্মদেশক ছিলেন ভদন্ত নন্দশ্রী থের। ২য় পর্বের সঞ্চালনা করেন বৌদ্ধ সমিতি যুব’র সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া ও যুগ্ম সাধারণ সম্পাদক সপু বড়ুয়া।

সকালে প্রথম পর্বের অষ্টপরিষ্কার সংঘদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশি বৌদ্ধ ধর্মীগুরু উপসংঘরাজ শাসনপ্রিয় মহাথের। এ পর্বে প্রধান অতিথি ছিলেন আচারিয়া সুগতশ্রী মহাথের। ধর্মকথা বলেন ভদন্ত এম বোধিমিত্র থের, আর্যপ্রিয় থের, পরমানন্দ মহাথের, শীলজ্যোতি মহাথের, শাসনজ্যোতি ভিক্ষু। উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ বৌদ্ধ সমিতির যুগ্ম মহাসচিব অরুণ কুমার বড়ুয়া দেবু।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।