ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কৃষি জমি অনাবাদি, রাউজানে সাড়ে ৬ একর জমি খাস করার প্রক্রিয়া

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
কৃষি জমি অনাবাদি,  রাউজানে সাড়ে ৬ একর জমি খাস করার প্রক্রিয়া

চট্টগ্রাম: রাউজান উপজেলায় ৬ একর ৬২ শতক আনাবাদি জমি খাস করার উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন।

শনিবার (১২ নভেম্বর) সকালে একযোগে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে অনাবাদি জমি খাস করার উদ্যোগ নেওয়া হয়।

 

কৃষি জমি অনাবাদী না রাখা সংক্রান্ত প্রধানমন্ত্রীর নির্দেশনার পর রাউজান উপজেলার ৬টি ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন এ জমিগুলো খাস করা হয়। এছাড়াও সতর্কবার্তা হিসেবে লাল পতাকা টাঙ্গানো হয়েছে।

 

জানা গেছে, ভূমি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ৯২ (১) (গ)  ধারা অনুযায়ী কোন কৃষি জমি পরপর তিন বছর অনাবাদী রাখা হলে তা খাস করার বিধান রয়েছে। এ ধারার আলোকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বিভিন্ন সময়ে এসব ইউনিয়নে কৃষক সমাবেশ, মাইকিং, লিফলেট বিতরণ ও ফেসবুক পোস্টের মাধ্যমে সর্বস্তরের ভূমি মালিকদের এ বিষয়ে অবহিত করেন। এর পর শনিবার পুরো উপজেলায় একযোগে অনাবাদি জমি খাস করার প্রক্রিয়া গ্রহণ করা হয়। এ কার্যক্রমের অংশ হিসেবে সদর ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ১১ শতক, ঊনসত্তরপাড়া  ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ৪১ শতক, গহিরা ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ১ একর ৩০ শতক, গুজরা ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ২ একর, নোয়াপাড়া ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ২ একর এবং হলদিয়া ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন ৮০ শতকসহ মোট ৬ একর ৬২ শতক অনাবাদী জমি খাস খতিয়ানভূক্ত  করা হয়েছে। এসব জমিতে লাল পাতাকা উত্তোলন করে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

রাউজান উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রিদুয়ানুল ইসলাম বাংলানিউজকে বলেন, চাষযোগ্য অনাবাদি জমিতে বিভিন্ন ধরনের রবিশস্য, ধান, গম, তৈল জাতীয় ফসল উৎপাদন করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে প্রধানমন্ত্রী দেশের প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন। ইতোপূর্বে রাউজানের ১৪টি ইউনিয়ন ও রাউজান পৌরসভায় বিভিন্নভাবে এ বিষয়ে অবহিত করা হয়। এরপরেও জমি অনাবাদী রাখায় উপজেলা প্রশাসন ও রাজস্ব প্রশাসনের উদ্যোগে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।