ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

অক্টোবর বিপ্লব বার্ষিকীতে সিপিবির আলোচনা সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
অক্টোবর বিপ্লব বার্ষিকীতে সিপিবির আলোচনা সভা

চট্টগ্রাম: রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের (অক্টোবর বিপ্লব) ১০৫তম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা।  

শনিবার (১৯ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম নগরীর কোতোয়ালীর হাজারীলাইনস্থ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে উদীচী, চট্টগ্রাম।

সভায় বক্তারা বলেন, রুশ বিপ্লব মানব মুক্তির ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা।

এ বিপ্লব মানুষের মুক্তির দিক নির্দেশনা করেছে। মানবসভ্যতার ইতিহাসে সর্বপ্রথম মানুষের ওপর মানুষের শোষণের অবসান ঘটায়। মানব সভ্যতাকে পাল্টে দেয়, সৃষ্টি করে এক নতুন শোষণহীন মানবিক সমাজ। ইউরোপে যখন শিল্পবিপ্লব হলো, তখন বুর্জোয়ারা স্লোগান নিয়ে এসেছিল সাম্য-মৈত্রী-স্বাধীনতার।  সারা দুনিয়ায় শান্তি-স্বাধীনতা, গণতন্ত্র ও সংগ্রামকে শাণিত করেছে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও সোভিয়েত ইউনিয়নের ভূমিকা অপরিসীম।  

বক্তারা আরও বলেন, সমাজতান্ত্রিক ব্যবস্থার পতন ঘটেছে। আমরা মনেকরি এই বিপর্যয় সাময়িক। এই সংকটের সমাধান পুঁজিবাদ দিতে পারবে না। সম্পদের সামাজিক মালিকানা নিশ্চিত করার জন্য পৃথিবীব্যাপী শ্রমজীবী-নিপীড়িত মানুষ লড়ছে। সমাজতন্ত্র আজ আবার দেশে দেশে অজেয় শক্তিতে জেগে উঠছে। সারাদেশে এই চেতনা ছড়িয়ে দিতে হবে।  

সিপিবি চট্টগ্রাম জেলার যুগ্ম সাধারণ সম্পাদক নুরুচ্ছফা ভূঁইয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রমিকনেতা মৃণাল চৌধুরী, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক অশোক সাহা, সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী প্রমুখ।

বাংলাতদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।