ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বিশ্বকাপ উন্মাদনা

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২২
চট্টগ্রামে বিশ্বকাপ উন্মাদনা ...

চট্টগ্রাম: ফিফা বিশ্বকাপের ২২তম আসর ঘিরে উন্মাদনা আছে চট্টগ্রামেও। খাওয়ার টেবিল, শিক্ষাঙ্গনে, পাড়ার চায়ের দোকানে, বন্ধুদের আসরে, অফিসে ব্রাজিল-আর্জেন্টিনার ভক্তদের তর্ক-বিতর্ক আর খুনসুটি লেগেই আছে।

 

এর সঙ্গে যোগ হয়েছে রাঙ্গুনিয়ার মরিয়মনগর ইউনিয়নের বালুগোট্টা গ্রামের ছেলে শিয়াকত আলীর নাম। বিশ্বকাপে ম্যাচ পরিচালনায় নিয়োজিত থাকবেন সারা বিশ্বের ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি ও ২৪ জন ভিডিও ম্যাচ অফিসিয়াল।

তাদের সঙ্গে সমন্বয়কারী হিসেবে কাজ করবেন শিয়াকত।

রোববার (২০ নভেম্বর) রাত ১০টায় আল-বায়ত স্টেডিয়ামে কাতার ও ইকুয়েডরের ম্যাচে বল গড়াবে মাঠে। তাই সমর্থন জানিয়ে বিভিন্ন এলাকায় উড়ছে প্রিয় ফুটবল দলের পতাকা। গাড়ির স্ট্যান্ডেও শোভা পাচ্ছে পতাকা। আছে স্লোগান-মিছিল। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দেওয়া হচ্ছে কমিটিও।  

শিয়াকত আলীর উপজেলা রাঙ্গুনিয়ায় এক বছর ধরে টাকা জমিয়ে ৩০০ ফুট লম্বা আর্জেন্টিনার পতাকা বানিয়েছেন দিনমজুর মো. সেকান্দর বাদশা। এজন্য খরচ করেছেন ৩০ হাজার টাকা। উপজেলার শিলক ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড কুদ্দুস মার্কেট এলাকায় সড়কের পাশে পতাকাটি টাঙাতে ব্যবহার করা হয়েছে ৬০টি বাঁশ। পতাকাজুড়ে রয়েছে মেসিসহ আর্জেন্টাইন খেলোয়াড়দের ছবি। রয়েছে কোপা আমেরিকায় আর্জেন্টিনার শিরোপা অর্জনের আলোকচিত্র। পতাকাটি ঘিরে সমর্থকরা সম্প্রতি র‌্যালিও বের করেন।

মো. সেকান্দর বাদশা বলেন, ছোটবেলা থেকেই আর্জেন্টিনা দলকে সমর্থন করি। ফেসবুকে, টিভিতে অনেক বড় বড় পতাকা বানানোর খবর পেয়েছি। এটি মেসির শেষ বিশ্বকাপ। তাই মেসিকে ভালোবেসে আর্জেন্টিনার সমর্থনে পতাকা তৈরি করেছি।

এদিকে আনোয়ারায় ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকরা করেছেন র‌্যালি। শুক্রবার (১৮ নভেম্বর) বিকেলে দুই দলের কয়েকশ সমর্থক জার্সি, পতাকা, প্লেকার্ডসহ মোটর সাইকেল, সিএনজি আটোরিকশা, ট্রাক নিয়ে র‌্যালিতে অংশ নেন। উপজেলার কালা বিবির দিঘি মোড়ে ব্রাজিল সমর্থকদের ও টানেল সংযোগ সড়ক মোড়ে আর্জেন্টিনার সমর্থকদের এ র‌্যালি অনুষ্ঠিত হয়। ব্রাজিল সমর্থকরা উপজেলার শ্রেষ্ঠ ক্রীড়াবিদদের পুরস্কার ও সংবর্ধনা দিয়েছেন।  

মীরসরাইয়ে আর্জেন্টিনার পতাকার রঙে নিজের দোকান রাঙিয়েছেন ৫৫ বছর বয়সী আনিছুল হক ভূঁইয়া নামের এক ব্যবসায়ী। দোকানটি এখন ‘আর্জেন্টিনা স্টোর’ নামেই পরিচিত। উপজেলার মধ্যম আজমনগর সিএনজি স্টেশন এলাকার মেসার্স ভূঁইয়া স্টোরটি দেখতে মানুষ ভিড় করছে।

আনিছুল হক ভূঁইয়া বলেন, ১৫ বছর বয়স থেকে আমি ম্যারাডোনার ভক্ত ছিলাম। তখন থেকে আর্জেন্টিনার জন্য পাগল। আমার চার ছেলে ও তিন মেয়ে। তারাও সবাই আর্জেন্টিনার সমর্থক। আর্জেন্টিনার খেলা চলাকালীন সময়ে খাবারের আয়োজন থাকবে।

এছাড়াও উপজেলার বিভিন্ন সড়কে আর্জেন্টিনার পাশাপাশি ব্রাজিল দলের নেইমার, সিলভাসহ বিভিন্ন দেশের পতাকা ও খেলোয়াড়ের ফেস্টুনে ছেয়ে গেছে।

নগরের সিনেমা প্যালেস এলাকায় গত একমাস ধরে ‘পতাকা বিতান’ নামের দোকানটিতে রাত-দিন চলেছে পতাকা তৈরির কাজ। দোকানের স্বত্বাধিকারী আবু আহমেদ খলিফা ৪২ বছর ধরে বিভিন্ন ধরনের পতাকা তৈরি করছেন। পাশাপাশি জার্সিও বিক্রি করছেন। তিনি জানান, ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকা আর জার্সিই বেশি বিক্রি হচ্ছে। জার্মানি, স্পেনসহ কয়েকটি দলের পতাকার অর্ডার ছিল খুব কম। গত মার্চ থেকে পতাকা তৈরির কাজ শুরু করি।  বিভিন্ন দলের ১০ হাজার পতাকা বানিয়েছি।  খুচরা ও পাইকারিতে পতাকা বিক্রি করেছি। ৫ ফুট দৈর্ঘ্য ও ৩ ফুট প্রস্থের পতাকার দাম পাইকারিতে ৬০ থেকে ৭০ টাকা।

পাশের দোকানি আবদুল কাদের ২০০ ফুটের একটি ব্রাজিলের পতাকা বিক্রি করেছেন সাত হাজার টাকায়। তিনি প্রায় পাঁচ হাজার পতাকা তৈরি করেছেন। বিভিন্ন এলাকার দোকানিরা তার কাছ থেকে পতাকা-জার্সি কিনেছেন বলে জানান তিনি।

প্রিয় দলের প্রতি সমর্থন জানাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গঠন করা হয়েছে পাল্টাপাল্টি কমিটিও। জার্মানী সমর্থক কমিটির পাশাপাশি এখানে রয়েছে ব্রাজিল সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় কমিটি, সিএজে আর্জেন্টিনা সাপোর্টারস অ্যাসোসিয়েশন।

প্রিয় তারকার জন্য নিজেদের মাথাভর্তি ঝাঁকড়া চুল বিসর্জন দিচ্ছে তরুণ-যুবকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একে অন্যকে খুঁচিয়ে ট্রল আর স্ট্যাটাসের বন্যা বইয়ে দিচ্ছে।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘন্টা, নভেম্বর ২০, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।