ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভাষার টানে ১৩ ভারতীয় সাইকেলে বাংলাদেশের পথে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
ভাষার টানে ১৩ ভারতীয় সাইকেলে বাংলাদেশের পথে

কলকাতা: ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে ৩০০ কিলোমিটারের বেশি দূরে ঢাকার উদ্দেশে রওনা দিলেন ১৩ ভারতীয়। তাদের উদ্দেশ্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (২১ ফেব্রুয়ারি) ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো।

 

পশ্চিমবঙ্গের ‘হানড্রেড মাইলস’ ও ‘ভাষা সূত্র’ নামে দুটি সংগঠনের আয়োজনে ১৩ জন সাইকেল আরোহী বাংলাদেশে যাচ্ছেন।  
‘বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক, মুক্তিযুদ্ধেও আমরা এক’- এ বার্তা নিয়ে তারা সেদেশে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) কলকাতা প্রেসক্লাব থেকে যাত্রা শুরু করেন ১৩ ভারতীয়। এ সময়ে ছিলেন কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রেস শাখার প্রথম সচিব রঞ্জন সেন।

তিনি বলেন, একজন বাংলাদেশি হিসেবে এ রকম একটি মহৎ অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে খুবই ভালো লাগছে। ভাষাকে কেন্দ্র করে যখন কোনো অনুষ্ঠান হয়, সেটির আবেদন, আবেগ-অনুভূতিটাই হয় আলাদা। আসলে ভাষার সূত্রে আমরা সবাই এক। এ ধরনের উদ্যোগে বাংলাদেশ উপ-দূতাবাস সবসময় সহযোগিতা করে আসছে।

১৫-২১ ফেব্রুয়ারি সাত দিনের যাত্রাপথে তারা যাবেন উত্তর ২৪ পরগনার সোদপুর, বারাসাত বনগাঁ হয়ে বেনাপোল। সেখান থেকে নড়াইল, ভাঙ্গা, মাওয়া হয়ে ২১ ফেব্রুয়ারি ভোরে শহীদ মিনারে শ্রদ্ধা জানাবেন তারা।  

র‍্যালিতে অংশ নেওয়া অনির্বাণ সাহা বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুত্বের সম্পর্ক। সে কারণে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আমাদের এবারের যাত্রা।  

অন্য সহযাত্রী সুদীপ দাস বলেছেন, ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিলেন, তাদের স্মৃতির উদ্দেশ্যে সম্মান জানানোর জন্য আমাদের এ যাত্রা। ১৩ জন এ যাত্রায় বাংলাদেশ যাচ্ছি।

ভাষা সূত্র সংগঠনের তপন রায় বলেছেন, ভাষায় বোঝাতে পারব না, আমাদের কাছেও একুশ কতটা আবেগের। বলতে পারেন ভাষার মাসে ভাষা শহীদদের সম্মান জনাতেই আমাদের এ উদ্যোগ।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।