ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

বন্যায় ত্রিপুরার কৃষি খাতে ক্ষতি ২৪২ কোটি রুপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
বন্যায় ত্রিপুরার কৃষি খাতে ক্ষতি ২৪২ কোটি রুপি

আগরতলা (ত্রিপুরা): গত ১৯ থেকে ২২ আগস্ট পর্যন্ত ত্রিপুরা রাজ্য জুড়ে ভারী বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যা হয়। এতে প্রাণহানি থেকে শুরু করে কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।

রোববার (২৫ আগস্ট) আগরতলার নিউ ক্যাপিটেল কমপ্লেক্স এলাকার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রাজ্যের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের সচিব অপূর্ব রায়।

তিনি বলেন, বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন প্রান্তের বিস্তীর্ণ এলাকায় কৃষি জমিতে পানি জমে যায়। বিভিন্ন ফসল তিন থেকে চার দিন ধরে পানির নিচে থাকায় সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো রাজ্যের অনেক জায়গার ফসল পানিতে তলায় রয়েছে।  

এ আকস্মিক বন্যার কারণে দ্রুত ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করে প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিক ক্ষয়ক্ষতি নিরূপণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। লক্ষ্য করা গেছে অনেক জমিতে বৃষ্টির পানির সঙ্গে এসেছে পলি মাটি, বালি ও নুড়ি পাথর। এগুলি জমিতে এখনো জমে রয়েছে। এর ফলে জমির ফসল পুরোপুরিভাবে নষ্ট হয়ে গেছে। এ জমিগুলোতে আপাতত চাষাবাদ করা অত্যন্ত কঠিন হয়ে পড়বে। একই সঙ্গে রাজ্যের ৩৫৭টি সরকারি কৃষি বীজাগারে মজুদ করা বিভিন্ন প্রকার রাসায়নিক ও জৈব সারের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও বিভিন্ন এলাকার সেচের মেশিন ও যন্ত্রপাতি ব্যাপক ক্ষতি হয়েছে।

প্রাথমিকভাবে যে হিসাব করা হয়েছে তাতে, উত্তর ত্রিপুরা জেলায় ১ হাজার ৬৪৮ জন কৃষকের ১৭২৮.৫৩ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। প্রায় ৪.০১৫ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। ঊনকোটি জেলায় ২ হাজার ৭৫ জন কৃষকের ২ হাজার ৯২৪ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ৭.৩৫৮ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে।

ধলাই জেলায় ৩ হাজার ৭৯৫ জন কৃষকের ৪৩০৩.৬৪ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। প্রায় ২১.০৯ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। খোয়াই জেলায় ৬ হাজার ২২৩ জন কৃষকের ১৪.৫৩৩ মেট্রিক টন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। এতে প্রায় ৭৩.২৯ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। পশ্চিম ত্রিপুরা জেলায় ২ হাজার ৭৪৬ জন কৃষকের ৫৫০৪.৩০ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ২০.৯০ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। সিপাহীজলা জেলায় ৫৬৬৪ জন কৃষকের ৭৩৫৯.১২ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ৩৬.০৬ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। গোমতী জেলায় ৯০৭৯ জন কৃষকের ১০৪০৬.২৮ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ৫০.৯৯ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। দক্ষিণ ত্রিপুরা জেলায় ৩৬০৪ জন কৃষকের ৫৭৪৯.৮৮ মেট্রিক টন ফসল নষ্ট হয়েছে। এতে প্রায় ২৮.৪৫ কোটি রুপি ক্ষয়ক্ষতি হয়েছে। সারা রাজ্যে ৩৪ হাজার ৮৩৪ জন কৃষকের ৫২৫০৮.৭৫ মেট্রিক টন ফসল ক্ষতি হয়েছে। এতে মোট ক্ষতির পরিমাণ ২৪২.১৫ কোটি রুপি। ক্ষতিগ্রস্ত ধানের পরিমাণ ৩ লাখ ৩৭ হাজার ২৮৫ মেট্রিক টন বলে জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে সচিবের সঙ্গে আরও উপস্থিত ছিলেন রাজ্যের উদ্যান এবং মৃত্তিকা সংরক্ষণ দপ্তরের অধিকর্তা ড. ফনি ভূষণ জমাতিয়া।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

দিল্লি, কলকাতা, আগরতলা এর সর্বশেষ