ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

যাদবপুরে ছাত্রছাত্রীরা কালো পতাকা দেখালেন রাজ্যপালকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪
যাদবপুরে ছাত্রছাত্রীরা কালো পতাকা দেখালেন রাজ্যপালকে

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠীকে কালো পতাকা দেখালেন ছাত্রছাত্রীদের একটি অংশ। বেশ কিছু ছাত্রছাত্রী সমাবর্তন অনুষ্ঠান বয়কট করেছে বলে জানা গেছে।



অন্যদিকে সমাবর্তন মঞ্চে উঠে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী প্রতিবাদ স্বরূপ রাজ্যপালের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে মঞ্চ থেকে নেমে যান।

ঐ ছাত্রী তার প্রশংসাপত্র নিতে অস্বীকার করেন। প্রসঙ্গত বিশ্ববিদ্যালয়ের মধ্যে হওয়া একটি শ্লীলতাহানির ঘটনাকে কেন্দ্র করে অবস্থানরত ছাত্রছাত্রীদের উপর পুলিশের লাঠি চালনার ঘটনা নিয়ে বেশ কিছুদিন ধরে উত্তপ্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের সমর্থনে ‘হোক কলরব’ স্লোগান সহ আন্দোলন গোটা ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে পড়েছিল।

ছাত্রছাত্রী এবং শিক্ষকদের বড় অংশের দাবি ছিল উপাধ্যক্ষের পদত্যাগ। এর সমর্থনে ‘গণভোট’ করে ছাত্রছাত্রীরা। তারপরেও তাদের দাবি না মানায় আন্দোলন চলছিল। তার মধ্যেই সরকারের তরফ থেকে উপাধ্যক্ষকে স্থায়ী করা হয়।

কালো পতাকা প্রদর্শনের ঘটনার পরই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিরাট পুলিস বাহিনী মোতায়েন করা হয়েছে। আমন্ত্রণ পত্র ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভেতর কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

অন্যদিকে মঙ্গলবার(২৩ ডিসেম্বর) থেকেই ছাত্রছাত্রীদের দাবির সমর্থনে অনশনে বসেছেন শিক্ষক সংগঠন জুটার অধ্যাপকরা।

শিক্ষা জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন স্মরণকালের মধ্যে পশ্চিমবঙ্গে এই ধরনের ঘটনা কখন ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa